আজকের বার্তা
আজকের বার্তা

যুক্তরাষ্ট্রে গিয়েও সুবিধা করতে পারেননি জেলেনস্কি


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩ ৬:২২ অপরাহ্ণ যুক্তরাষ্ট্রে গিয়েও সুবিধা করতে পারেননি জেলেনস্কি
Spread the love

বার্তা ডেস্ক ॥ ইউক্রেনে রাশিয়ার অভিযান চলছে টানা প্রায় দুই বছর ধরে। রুশ এ আগ্রাসনের শুরু থেকেই ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র। তবে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা এবার বেঁকে বসায় মার্কিন সহায়তা তহবিলে টান পড়েছে।

আটকে থাকা ৬ হাজার কোটি ডলার মূল্যের মার্কিন প্রতিরক্ষা সহায়তা প্যাকেজের অনুমোদন ত্বরান্বিত করায় তেমন কোনো সুবিধা করতে পারেননি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এ সহায়তা অনুমোদনের জন্য চাপ দিতে মঙ্গলবার ওয়াশিংটনে উভয় পক্ষের নেতাদের সঙ্গে দেখা করেছিলেন তিনি। তবে অভ্যন্তরীণ মার্কিন রাজনৈতিক অচলাবস্থার মুখে কোনো অগ্রগতি করতে পারেননি জেলেনস্কি।

বিবিসি জানিয়েছে, মঙ্গলবার ওয়াশিংটনে তার তৃতীয় সফরে উভয় পক্ষের নেতাদের সঙ্গে দেখা করার পর হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাত করেন জেলেনস্কি। এসময় ইউক্রেনের প্রতি তার দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করেন বাইডেন।

তবে এ তহবিল অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের বারবার আহ্বান জানিয়ে এখনও সফল হতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত সুরক্ষা নীতিতে পরিবর্তনের জন্য রিপাবলিকানদের দাবির মুখে সহায়তা প্যাকেজটি আটকে আছে।

রিপাবলিকানরা বলছে, তাদের কাছে জাতীয় সুরক্ষার বিষয়টি সবার উর্ধ্বে। আগে নিজ দেশের সীমান্তের সুরক্ষা নিশ্চিত করতে হবে। তাদের যে দাবি তা এখনও আমলে নেননি বাইডেন।

জেলেনস্কির সঙ্গে দেখা করার রিপাবলিকান হাউসের স্পিকার মাইক জনসন সাংবাদিকদের বলেন, বাইডেন প্রশাসন যা চাইছে, সেটি হচ্ছে— বিলিয়ন বিলিয়ন অতিরিক্ত ডলার, যার কোনো উপযুক্ত তদারকি নেই। জয়ের কোনো সুস্পষ্ট কৌশল নেই এবং আমি মনে করি, এ বিষয়ে যুক্তরাষ্ট্রের জনগণের কাছে জবাব দেওয়ার মতো কোনো উত্তর তাদের নেই।

জেলেনস্কি বলেন, আমি সংকেত পেয়েছি। মার্কিন সাহায্য প্রবাহ আবার শুরু হবে। রাশিয়ার সঙ্গে যুদ্ধের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আমাদের নিরাশ করবে না।