আজকের বার্তা
আজকের বার্তা

ভয়াল ১২ নভেম্বর নিহতের স্মরনে দোয়া এবং পাথরঘাটায় ‘উপকূল দিবস’ পালিত


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ১২, ২০২৩ ৬:৩৫ অপরাহ্ণ ভয়াল ১২ নভেম্বর নিহতের স্মরনে দোয়া এবং পাথরঘাটায় ‘উপকূল দিবস’ পালিত
Spread the love

বার্তা ডেস্ক ॥  বরগুনার পাথরঘাটায় উপকূল দিবস পালিত হয়েছে। পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের আয়োজনে আজ রোববার (১২ নভেম্বর) বেলা ১১টায় একটি শোভা যাত্রা পৌর শহরের শেখ রাসেল স্কয়ার চত্বর থেকে শুরু করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পাথরঘাটা প্রেসক্লাব চত্বরে শেষ হয়। পরে পাথরঘাটা প্রেসক্লাব মিলনায়তনে ৭০এর প্রাণহানিদের রুহের মাগফিরাতে দোয়া মোনাজাত করা হয।

সাংবাদিক রফিকুল ইসলাম মন্টুর সহযোগিতা ও দিকনির্দেশনায় বরগুনার পাথরঘাটায় এ দিবসটি আয়োজন করেন পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলন।

বক্তব্য রাখেন, পাথরঘাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমিন সোহেল, সহকারী অধ্যাপক আহসান হাবীব, জাকির হোসেন খান, মজিবুর রহমান কালু, নজমুল হক সেলিম, মেহেদী শিকদার প্রমুখ। স্মৃতিচারণ অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন। দোয়া পরিচালনা করেন উপকূল সুরক্ষা আন্দোলনের সদস্য মাওলানা আরিফুর ইসলাম। বক্তারা ৭০ সনের বন্যার স্মৃতিচারণ করেন এবং এ দিনটি উপকূল দিবস হিসেবে স্মৃতির দাবি করেন।

১৯৭০ সালরে ১২নভম্বের তৎকালীন র্পূব পাকস্তিানরে (র্বতমান বাংলাদশে-এর) দণিাঞ্চলে আঘাত হানে। এ পর্যন্ত রেকের্ডকৃত ঘূর্নিঝড় সমূহরে মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ ঘূর্নিঝড় এবং এটি সর্বকালরে সবচেয়ে ভঙ্করতম প্রাকৃতকি দূর্যোগের একটি। এ ঝড়ের কারণে প্রায় ৫ লাখ মানুষ প্রাণ হারায়। এটি ১৯৭০-এর উত্তর ভারতীয় ঘূর্নিঝড় মৌসুমরে ৬ষ্ঠ ঘূর্নিঝড় এবং মৌসুমরে সবচেয়ে শক্তশিালী ঘূর্নিঝড় ছিল। এটি সিম্পসন স্কেলে ‘ক্যাটাগরি ৩’ মাত্রার র্ঘূণঝিড় ছিল।

১২ নভেম্বর উপকূলবাসীর জীবনমান উন্নয়নসহ উপকূল সুরক্ষার লক্ষে উপকূল দিবস বাস্তবায়ন কমিটি সপ্তম বারের মত উপকূলের সবকটি উপজেলায় একযোগে ‘উপকূল দিবস’ পালিত হয়েছে।