আজকের বার্তা
আজকের বার্তা

চিকুনগুনিয়ার ভ্যাকসিনে অনুমোদন যুক্তরাষ্ট্রের


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ১০, ২০২৩ ৭:০৩ অপরাহ্ণ চিকুনগুনিয়ার ভ্যাকসিনে অনুমোদন যুক্তরাষ্ট্রের
Spread the love

বার্তা ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) শুক্রবার চিকুনগুনিয়ার জন্য বিশ্বের প্রথম ভ্যাকসিন অনুমোদন করেছে। এফডিএ চিকুনগুনিয়াকে একটি ‘উদীয়মান বিশ্ব স্বাস্থ্য হুমকি’ হিসেবে দেখে। মশাবাহিত এ রোগে জ্বর এবং শরীরের জয়েন্টে ব্যথা সৃষ্টি করে। এ ছাড়া এটি নবজাতকের জন্য মারাত্মক হতে পারে।

এফডিএর অনুমোদন বিশ্বব্যাপী ভ্যাকসিন প্রবর্তনকে ত্বরান্বিত করবে বলে আশা করা হচ্ছে। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ৩৫০ জনের মৃত্যুসহ প্রায় চার লাখ ৪০ লাখ মানুষ চিকুনগুনিয়ায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এ রোগের চিকিৎসার জন্য বর্তমানে কোনো নির্দিষ্ট ওষুধ নেই। দক্ষিণ আমেরিকা ও দক্ষিণ এশিয়ায় এ বছর সবচেয়ে বেশি এ রোগ দেখা গেছে।

শুক্রবার এফডিএ জানায়, ইক্সচিক নামের ভ্যাকসিনটি ১৮ বছর বা তার বেশি বয়সী এবং যারা এই রোগে আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছে তাদের জন্য অনুমোদিত হয়েছে। ইউরোপের ভালনেভার তৈরি ভ্যাকসিনটি মাত্র এক ডোজ দিতে হবে।

এফডিএর জ্যেষ্ঠ কর্মকর্তা পিটার মার্কস বলেছেন, ‘চিকুনগুনিয়া ভাইরাসের সংক্রমণ গুরুতর রোগ। এটি দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করতে পারে।

বিশেষ করে বয়স্ক এবং দীর্ঘস্থায়ী চিকিৎসায় থাকা ব্যক্তিদের জন্য।’ 

এফডিএ অনুসারে, ২০০৮ সাল থেকে অন্তত ৫০ লাখ মানুষ চিকুনগুনিয়ায় আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছ। এ রোগের অন্য লক্ষণগুলোর মধ্যে রয়েছে ফুসকুড়ি, মাথাব্যথা এবং পেশী ব্যথা। জয়েন্টে ব্যথা কয়েক মাস বা এমনকি বছর ধরে চলতে পারে। আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আমেরিকার কিছু অংশের গ্রীষ্মমন্ডলীয় ও উপক্রান্তীয় অঞ্চলের লোকেরা সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে।

কারণ এই অঞ্চলে চিকুনগুনিয়া ভাইরাস বহনকারী মশার আবাসস্থল। তবে চিকুনগুনিয়া ভাইরাস নতুন ভৌগলিক এলাকায় ছড়িয়ে পড়ায় রোগের বিশ্বব্যাপী প্রকোপ বেড়েছে বলে এফডিএ জানিয়েছে। 

ইউরোপীয় সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, ব্রাজিলে এই বছর এখন পর্যন্ত সর্বোচ্চসংখ্যক চিকুনগুনিয়ায় আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে, যার সংখ্যা দুই লাখ ১৮ হাজার ৬১৩। এ ছাড়া ভারতে ৯৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির রাজধানী নয়াদিল্লি ২০১৬ সালে একটি বড় প্রাদুর্ভাবও দেখেছিল।