আজকের বার্তা
আজকের বার্তা

ভোলায় ইলিশ আহরণ নিষেধাজ্ঞার শেষ দিনে ৭৭ জেলের জরিমানা


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ০২, ২০২৩ ৭:২৩ অপরাহ্ণ ভোলায় ইলিশ আহরণ নিষেধাজ্ঞার শেষ দিনে ৭৭ জেলের জরিমানা
Spread the love

বার্তা ডেস্ক ॥ মা ইলিশ রক্ষায় অভিযানের আজই শেষ দিন। রাত ১২টার পর নিষেধাজ্ঞা উঠে যাবে এবং জেলেরা আবার নদীতে মাছ শিকারে করবে। নিষেধাজ্ঞার শেষ সময়ে আজ জেলার উপজেলা সদর ও দৌলতখানের মেঘনা নদীতে মা ইলিশ শিকারের দায়ে আজ ৭৭ জেলেকে জরিমানা করা হয়েছে।
ইলিশের প্রজনন নির্বিঘœ করতে ২২ দিনের নিষেধাজ্ঞার পর আজ রাতে জেলেরা ছুটবেন ইলিশ শিকারে। ইলিশের প্রধান প্রজনন মৌসুম ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় স¤পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার।
ইলিশ মাছ আহরণ নিষেধাজ্ঞার সময় তৎপর ছিলো প্রশাসন। তারই ধারাবাহিকতায় নিষেধাজ্ঞার শেষ সময়ে জেলার উপজেলা সদর ও দৌলতখানের মেঘনা নদীতে মা ইলিশ শিকারের দায়ে আজ ৭৭ জেলেকে ২ লাখ ১৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত মৎস্য বিভাগের উদ্যেগে মেঘনার বিভিন্ন পয়েন্টে অভিযানে মোট ৮২ জেলেকে আটক করা হয়। পরে পাঁচজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। এসময় প্রায় ২ লাখ মিটার অবৈধ জাল, ৬৫ কেজি ইলিশ ও ৮টি ট্রলার জব্দ করা হয়।
জেলা মৎস্য কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ বাসস’কে জানান, জরিমানাকৃতদের মধ্যে সদরের ৫১ জনকে মোট ২ লাখ টাকা জরিমানা করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মো. আলী সূজা, নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহিদ হোসেন ও রহমতউল্লার ভ্রাম্যমাণ আদালত। এছাড়া দৌলতখান উপজেলার ২৬ জন জেলেকে ১৩ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পাঠান মো. সাইদুজ্জামান।
তিনি জানান, জব্দকৃত জাল পুড়িয়ে বিনষ্ট ও মাছ অসহায়দের মধ্যে বিতরণ করা হয়েছে। এছাড়া ট্রলারের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।