আজকের বার্তা
আজকের বার্তা

গাজায় ‘মানবিক বিরতির’ আহ্বান ইইউ’র


আজকের বার্তা | প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৩ ৫:৫২ অপরাহ্ণ গাজায় ‘মানবিক বিরতির’ আহ্বান ইইউ’র
Spread the love

বার্তা ডেস্ক ॥ ইউরোপীয় ইউনিয়নের নেতারা বৃহস্পতিবার হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধে ‘মানবিক বিরতির’ আহ্বান জানানোর বিষয়ে বৈঠকে মিলিত হবেন। ব্লকটি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পাশাপাশি মধ্যপ্রাচ্যে আরেকটি সংঘাতের সাথে জড়িয়ে পড়েছে।
গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আকস্মিক আক্রমণ শুরুর পর থেকে মধ্যপ্রাচ্যকে ঘিরে সঙ্কটের মুখে ইউরোপীয় ইউনিয়ন নিজেদের ঐক্য এবং প্রভাব ধরে রাখার প্রচেষ্ঠা চালাচ্ছে।
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখার বিষয়ে পশ্চিমাদের সক্ষমতা নিয়ে ক্রমবর্ধমান সন্দেহের সময়ে আরো  রক্তপাতের বৃদ্ধি ইউরোপের দৃষ্টি আকর্ষণ করেছে।
২৭-জাতির ব্লকটি দীর্ঘকাল ধরে আয়ারল্যান্ড এবং স্পেনের মতো আরও বেশি ফিলিস্তিনপন্থী সদস্য এবং জার্মানি ও অস্ট্রিয়াসহ ইসরায়েলের কট্টর সমর্থকদের মধ্যে বিভক্তি সৃষ্টি হয়েছে।
ব্লকটি হামাসের হামলার তীব্র নিন্দা করেছে, তবে গাজায় ইসরায়েলের প্রতিশোধমূলক বোমাবর্ষণ বন্ধ করার আহ্বান জানানোর বিষয়ে কম ঐকমত্য রয়েছে। ইসরায়েলের এই হামলায়  ৬,৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।
কয়েকদিনের আলোচনার পর শীর্ষ সম্মেলনের জন্য একটি খসড়া বিবৃতি তৈরি করেছে ইইউ। এতে মানবিক বিরতিসহ সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থার মাধ্যমে অসহায় লোকদের কাছে অবিরত, দ্রুত, নিরাপদ এবং বাধাহীন মানবিক সুবিধা এবং সহায়তার জন্য আহ্বান জানানো হয়েছে।’
এই বিবৃতি ব্রাসেলসে নেতাদের মিলিত হওয়ার সময় পরিবর্তিত হতে পারে, এই প্রস্তাব জাতিসংঘের ‘যুদ্ধবিরতির’ দাবির পরিপন্থী।
কিছু ইইউ দেশের কূটনীতিকরা সতর্ক করেছেন যে, সঠিক শব্দ খুঁজে পেতে দেরি হচ্ছে । কারণ মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় ব্লকের বৈশ্বিক অবস্থানকে আঘাত করছে এবং উন্নয়নের মুখে এটিকে দুর্বল করে দিচ্ছে।
মধ্যপ্রাচ্যে সহিংসতার বিস্ফোরণ আশঙ্কার জন্ম দিয়েছে যে পশ্চিমারা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার ২০ মাস আক্রমণের যুদ্ধ থেকে বিভ্রান্ত হতে পারে।
নতুন সংকট এমন এক মুহুর্তে আসে যখন মার্কিন কংগ্রেসে অশান্তি ইতিমধ্যেই ওয়াশিংটনের সামরিক সাহায্যের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন তুলেছে।
জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ মঙ্গলবার প্রতিশ্রুতি দিয়েছেন যে ‘আমরা অবশ্যই ৭ অক্টোবরের ভয়াবহ সকাল থেকে ইসরাইল এবং মধ্যপ্রাচ্যের দিকে মনোনিবেশ করেছি,তবে ‘ইউক্রেনের সমর্থন কোনভাবেই প্রভাবিত হবে না।