আজকের বার্তা
আজকের বার্তা

আইয়ুব বাচ্চু স্মরণে দূরবীনের নতুন গান


আজকের বার্তা | প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩ ৭:৫৯ অপরাহ্ণ আইয়ুব বাচ্চু স্মরণে দূরবীনের নতুন গান
Spread the love

বার্তা ডেস্ক ॥ প্রিয় শিল্পীকে স্মরণ করে নতুন গান বেঁধেছে ব্যান্ডদল দূরবীন। গানের শিরোনাম ‘তোমার ঘুম ভাঙা শহরে’। গানটিতে কণ্ঠ দিয়েছেন দূরবীন ব্যান্ডের প্রতিষ্ঠাতা ও গায়ক সৈয়দ শহীদ। সঙ্গে আছেন আইয়ুব শাহরিয়ার। শহীদের কথায় এর সংগীত করেছেন দূরবীনের সদস্যরা।

গানটি প্রসঙ্গে দূরবীন ব্যান্ডের প্রতিষ্ঠাতা বলেন, ‘গানটা লিখেছি প্রায় ছয় বছর আগে। একদিন বাচ্চু ভাইকে সুর করে শোনালাম। উনি মুচকি হেসে বললেন, “তুই ঘুম ভাঙা শহর কয়বার শুনেছিস?” বললাম, কত হাজারবার শুনেছি জানি না। তখন তিনি বললেন, “সুরে কিছু পরিবর্তন আনিস। কিছু জায়গায় তোর ড্রামারের ড্রামস টেক দিতে কষ্ট হবে। গিটার সোলো নতুন কিছু…।” গিটার টেক নিলাম। জয় (দূরবীন ব্যান্ডের গিটারিস্ট) অনেক কষ্ট করল। গিটারের টেক বসের (বাচ্চু ভাই) মনমতো হলো না। আবার কাজ শুরু করে দিলাম। বসকে আর গানটা শোনাতে পারলাম না।’

শহীদ জানান, ‘তোমার ঘুম ভাঙা শহরে’ গানটি প্রকাশিত হয় গতকাল বুধবার দুপুরে শহীদ দূরবীন নামের ইউটিউব চ্যানেলে।

শুরুতে নাম ছিল লহিত্য সাংস্কৃতিক গোষ্ঠী। চট্টগ্রামে কয়েকজন বন্ধু মিলে গড়েছিলেন সংগঠনটি। মঞ্চনাটক আর গান—দুই-ই ছিল সংগঠনটির কাজ। একসময় বন্ধুদের অনেকে বিভিন্ন কাজে ব্যস্ত হয়ে পড়েন। কেউ চলে যান দেশের বাইরে। একা হয়ে যান সৈয়দ শহীদুল ইসলাম। নিজেও চলে আসেন ঢাকায়। শুরুতে পড়াশোনা করেছেন, পড়াশোনা শেষে যুক্ত হয়েছেন ব্যবসার সঙ্গে। কিন্তু গান ও মঞ্চনাটকের নেশা রয়ে গেছে। ২০০৩ সালে গড়লেন দূরবীন গানের দল।

‘এক জীবন’ গায়ক শহীদের ভাষায়, ‘লহিত্য সাংস্কৃতিক গোষ্ঠীর নাম পরিবর্তন করে ঢাকায় আমরা গড়েছি দূরবীন গানের দল।’

প্রতিষ্ঠার দুই বছর পর ২০০৬ সালে ব্যান্ডের নামের সঙ্গে মিল রেখে প্রকাশিত হয় প্রথম অ্যালবাম ‘দূরবীন’। এরপর আরও দুটি অ্যালবাম প্রকাশিত হয়। অ্যালবামগুলো হলো দূরবীন ২.০১ (২০০৮) ও দূরবীন ৩.০১ (২০১১)। দূরবীন ব্যান্ডের বর্তমান সদস্যরা হলেন সৈয়দ শহীদ (গায়ক), আইয়ুব শাহরিয়ার (গায়ক), জয় (গিটার), শুভ (গিটার), শাওন (বেজ গিটার), শিশির (ড্রামস) ও শোভন (কি-বোর্ড)।