আজকের বার্তা
আজকের বার্তা

থানকুনি খেলে বুদ্ধি বাড়ে! অনিদ্রাসহ আরও কত রোগের যম জানুন


আজকের বার্তা | প্রকাশিত: অক্টোবর ০৯, ২০২৩ ৮:৩৪ অপরাহ্ণ থানকুনি খেলে বুদ্ধি বাড়ে! অনিদ্রাসহ আরও কত রোগের যম জানুন
Spread the love

বার্তা ডেস্ক ॥ বাংলার মাটি, বাংলার পানির ভালোবাসাতেই বেড়ে ওঠে একাধিক উপকারী ফল, শাক ও সবজি। তবে আমাদের অজ্ঞানতার কারনে এসব উপকারী প্রাকৃতিক উপাদানের মধ্যেও কয়েকটি আজ ডায়েট থেকে একদম ব্রাত্য। এই তালিকায় একদম উপরের দিকেই নাম আসবে থানকুনি পাতার।

কিন্তু জানলে অবাক হয়ে যাবেন, এই উপেক্ষিত পাতা কিন্তু কিছু অত্যন্ত উপকারী ভিটামিন, খনিজ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। তাই নিয়মিত থানকুনি পাতা খেলে যে একাধিক রোগের ফাঁদ অনায়াসে এড়িয়ে চলা সম্ভব হবে, তা তো বলাই বাহুল্য!

সুতরাং আর অহেতুক সময় নষ্ট না করে এই পাতার একাধিক চমকে দেওয়া গুণাবলী সম্পর্কে জেনে নিন। তারপর আপনিও নিয়মিত এই পাতাকে ডায়েটে জায়গা করে দেবেন। তাতেই ফিরবে আপনার স্বাস্থ্যের হাল।

দ্রুত সারবে ক্ষত

আমাদের মধ্যে অনেকেরই ক্ষত সারতে চায় না। বিশেষত, হাই ব্লাড সুগারে ভুক্তভোগীরাই এই সমস্যার ফাঁদে পড়ে বেশি কষ্ট পান। তবে জানলে অবাক হবেন, ক্ষত স্থানে থানকুনি পাতা বেটে লাগালে কিন্তু ঘা সারতে সময় লাগবে না।

এমনকি এই কাজটা করলে ব্যাকটেরিয়াল ইনফেকশনের ফাঁদও এড়ানো সম্ভব হবে। সুতরাং এবার থেকে শরীরের কোথাও কেটে গেলে বা ক্ষত তৈরি হলে অবশ্যই থানকুনি ব্যবহার করুন। এতেই উপকার মিলবে হাতেনাতে।

বাড়বে বুদ্ধিমত্তা

একাধিক গবেষণায় এই বিষয়টি প্রমাণিত হয়েছে যে, নিয়মিত থানকুনি পাতার পদ গলাধঃকরণ করলে ব্রেনের কার্যকারিতা বাড়তে সময় লাগবে না। কারণ, এই পাতায় রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট, যা মস্তিষ্কের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। সেই সঙ্গে বুদ্ধিমত্তা ও স্মৃতিশক্তি বাড়ানোর কাজেও এর জুড়ি মেলা ভার। তাই বেশি বয়সে অ্যালঝাইমার্সের ফাঁদে এড়িয়ে চলতে চাইলে আপনাকে থানকুনি পাতার পদ খেতেই হবে। এতেই উপকার মিলবে হাতেনাতে।

বেরিয়ে যাবে টক্সিনও

আমাদের শরীরে সবসময় বিপাক ক্রিয়া চলছে। এই ক্রিয়ার মাধ্যমেই দেহে তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের টক্সিন। তাই সুস্থ থাকতে চাইলে যেনতেন প্রকারেণ এসব ক্ষতিকর উপাদানগুলোকে শরীরের বাইরে বের করে দিতে হবে।

এই কাজে আপনাকে সাহায্য করতে পারে থানকুনি পাতা। আসলে এই পাতায় এমন কিছু অ্যন্টিঅক্সিডেন্ট রয়েছে, যা এই কাজে সিদ্ধহস্ত। সুতরাং সুস্থ থাকতে থানকুনি পাতার একাধিক পদকে ডায়েটে জায়গা করে দিতেই হবে। এতেই মিলবে উপকার।

অনিদ্রা নিপাত যাবে

আমাদের মধ্যে অনেকেই আজ রাতেরবেলা দুই চোখের পাতা এক করতে পারেন না। আপনারও এই সমস্যা রয়েছে নাকি? উত্তর হ্যাঁ হলে যত দ্রুত সম্ভব থানকুনি পাতাকে ডায়েটে জায়গা করে দিন। এতেই উপকার পাবেন।

আসলে এই পাতায় রয়েছে এমন কিছু উপাদান, যা ইনসোমনিয়ার ফাঁদ কাটানোর কাজে সিদ্ধহস্ত। সুতরাং নিয়মিত এই পাতার পদ খেলেই রাতে বিছানায় শুলেই ঘুমে জুড়িয়ে আসবে চোখ।

স্ট্রেসের ফাঁদ এড়াতে পারবেন

এই দ্রুত এগিয়ে চলা জীবনে প্রায় সবারই পিছু নিয়েছে দুশ্চিন্তা, উৎকণ্ঠার মতো সমস্যা। তবে ভালো খবর হল, এই ধরনের মানসিক পরিস্থিতি কাটিয়ে উঠতে চাইলে আপনি থানকুনি পাতার রস করে খেতেই পারেন।

থানকুনি পাতা খেলেই স্ট্রেস দূর করার ক্ষেত্রে উপকার মিলবে হাতেনাতে। আপনি হাসিখুশি জীবন কাটাতে পারবেন। সুতরাং মন ভালো রাখতে যত দ্রুত সম্ভব এই অবহেলিত পাতার সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।