আজকের বার্তা
আজকের বার্তা

ঐতিহাসিক ইডেনে শ্রেষ্ঠত্বের লড়াই


আজকের বার্তা | প্রকাশিত: অক্টোবর ০৩, ২০২৩ ১:৪৬ অপরাহ্ণ ঐতিহাসিক ইডেনে শ্রেষ্ঠত্বের লড়াই
Spread the love

বার্তা ডেস্ক ॥ অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ এই স্টেডিয়ামকে ‘লর্ডস অব সাবকন্টিনেন্ট’ নামে আখ্যা দিয়েছিলেন। তিনি এই মাঠের তুলনা করেছিলেন লন্ডনের বিখ্যাত লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের সঙ্গে। হুগলি নদীর পাশের এই মাঠেই এবারের বিশ্ব আসরের ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এছাড়া ২০১৬ সাল থেকে ঘণ্টা বাজিয়ে খেলা শুরু করার রীতি আলাদা ভাবে নজর কেড়েছে ভক্তদের।

১৮৫০-৬০ সালে ইডেন গার্ডেন্সে প্রথম খেলা শুরু হয়। তারপর ১৯৩৩-৩৪ সালে প্রথম টেস্ট খেলা হয় ডগলাস জার্ডিনের টিম যখন ভারতে আসে। তারপর থেকে তো বহু বড়, ঐতিহাসিক ম্যাচের সাক্ষী কলকাতার ইডেন গার্ডেন্স। ১৯৮৭ সালে ওয়ার্ল্ড কাপ ফাইনাল, ১৯৮৯ নেহরু কাপ ফাইনাল, হিরো কাপ সেমিফাইনাল, ফাইনাল এ রকম কত বড় বড় ম্যাচ যে ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত হয়েছে!

এই মাঠের ইতিহাস, ট্র্যাডিশন, আবেগ সব মিলিয়েই ইডেন গার্ডেন্সের আবেদন পৃথিবীতে অতুলনীয়। ইডেনে ক্রিকেট খেলা একটা বিরাট বড় ব্যাপার। স্টেডিয়ামটার যা আয়তন, সেখানে যত লোক ধরে, একটা ভর্তি ইডেনের গ্যালারি থেকে যে ধরণের আওয়াজ উঠতে পারে, এখানকার দর্শকদের আবেগ-উন্মাদনা সেটার তুলনা হয় না।

ইডেনের পরিসংখ্যান

মোট ওয়ানডে ম্যাচ: ৩৫

আগে ব্যাটিং করে জয়: ২০

পরে ব্যাটিং করে জয়: ১৪

এর ভিতরে ১৯৯৬ সালের ১৩ মার্চ ক্রিকেট প্রেমীদের এখনও ইডেনের গল্প তাড়া করবে। ২৭ বছর আগে বিশ্বকাপের এক ম্যাচে দাউ দাউ করে জ্বলে উঠেছিল ক্রিকেটের নন্দনকানন। ইডেনে চলছিল ভারত আর শ্রীলঙ্কার প্রথম সেমিফাইনাল। ভারতের ব্যাটিং ভরাডুবি দেখে উত্তেজিত হয়ে পড়েন দর্শকরা। ১৫ মিনিটের জন্য ম্যাচ বন্ধ রাখেন রেফারি ক্লাইভ লয়েড। ফের ম্যাচ শুরু হয়। এর পরেই শুর হয় কান্ড। তখন স্ট্যান্ড থেকে মাঠে উড়ে আসতে থাকে বোতলের পর বোতল।

এরপর উত্তেজনার বসেই দর্শকদের মধ্যে থেকে কয়েকজন লাগিয়ে দেয় স্ট্যান্ডে আগুন। মাঠে আর ম্যাচ গড়ায়নি। রেফারি শ্রীলঙ্কাকে জয়ী বলে ঘোষণা করে দেয়। সেই ম্যাচে বিনোদ কাম্বলির কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছিলেন। যে ছবি আজও ক্রিকেট প্রেমীদের মনে গাঁথা। এবার ২০২৩ সালের বিশ্বকাপ, ঠিক ২৭ বছর পর বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ হবে ইডেন গার্ডেনে। ২০২৩ এসে সেই অভিশপ্ত ম্যাচের স্মৃতি উঁকি দিবে ক্রিকেট ভক্তদের মনে।

তবে আগের থেকে অনেক বদলেছে ক্রিকেটের নন্দনকানন। আইসিসি নিরাপত্তার কমতি রাখে না কোনও। তাই সেই পুরোনও কান্ড হবার প্রশ্নেই রাখে না! এদিকে আসন্ন বিশ্বকাপে ইডেন এ বার পেয়েছে বিশ্বকাপের ৫টি ম্যাচ। যার মধ্যে ১টি আবার বিরাট কোহলির জন্মদিনে। যার জন্য এরেই মধ্যে শহরবাসী ইডেনে বিশ্বকাপের ম্যাচ দেখার জন্য প্রহর গোনা শুরু করে দিয়েছেন।

তিলোত্তমায় এ বারের বিশ্বকাপ যে কয়টি ম্যাচ পেয়েছে তার মধ্যে বিশেষ নজরে থাকবে ২টি ম্যাচ। এক, বিরাট কোহলির জন্মদিনে ভারতের যে ম্যাচটি হবে। দুই, দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি। এছাড়া নজর থাকবে বাংলাদেশের ম্যাচের দিকেও। কেননা টাইগারদের দুইটি ম্যাচ রয়েছে কলকাতায়। সেখানে একটি ম্যাচ রয়েছে পাকিস্তানের মতো দেশের বিপক্ষে। তাই হাইভোল্টেজ এই ম্যাচ দেখার আগ্রহে থাকবে ক্রিকেট ভক্তরা।