আজকের বার্তা
আজকের বার্তা

পিরোজপুরে দেড় মণ ধানের দামে ১ কেজি ইলিশ!


আজকের বার্তা | প্রকাশিত: সেপ্টেম্বর ০১, ২০২৩ ১২:১১ অপরাহ্ণ পিরোজপুরে দেড় মণ ধানের দামে ১ কেজি ইলিশ!
Spread the love

বার্তা ডেস্ক ॥ ইলিশের ভরা মৌসুমে নদীবেষ্ঠিত বরিশালের ইলিশের আকাল দেখা দিয়েছে। যা মিলছে তার দামও প্রায় আকাশচুম্বী। পিরোজপুরের নাজিরপুর দেড় মণ ধান বিক্রির টাকায় এক কেজি ইলিশ কিনতে হচ্ছে।

শুক্রবার (১ সেপ্টেম্বর) উপজেলার শ্রীরামকাঠীর কালিবাড়ী বাজারে ঘুরে দেখা গেছে, বাজারে ইলিশ মাছের আমদানি থাকলেও ক্রেতার দেথা মিলছে না। অতিরিক্ত দামের কারণে কিনতে পারছে না সাধারণ মানুষ।  তবে জাটকা ইলিশের দাম কিছুটা নাগালের ভেতরে থাকলেও নিম্নধ্যবিত্ত পরিবারের ক্রয় ক্ষমতার বাইরে।  প্রতি কেজি ঝাটকা ৬০০ টাকা। আর বড় ইলিশ কেজি ১৮শ, আর মাঝারি ইলিশ ১২ শত টাকায় বিক্রি হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, এ অঞ্চলের বর্তমানে চাষীরা ১ মণ ধান বিক্রি করেন ১১শ টাকায়, আর ১ কেজি ইলিশের দাম ১৮ শত থেকে ২২ শত টাকা, যা গত বছরের ভরা ইলিশের মৌসুমের তুলনায় আকাঁশ-পাতাল ব্যবধান। এক মণ ধান বিক্রি করে পুরা সপ্তাহের বাজার তো দূরের কথা  এক কেজি ইলিশ মাছ কিনতেই এখন দেড় মণ ধান বিক্রি করতে হয়।
এ বিষয়ে নাজিরপুর উপজেলা মৎস্য কর্মকর্তা গৌতম মন্ডল বলেন, আমাদের অঞ্চলের নদীগুলোতে যে পরিমান ইলিশ মাছ পাওয়া যায় তাতে এলাকার চাহিদা মিটছে না। বর্তমানে একশ্রেণির মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধি পেয়েছে,এবং তারা দামের কথা চিন্তা না করে যে কোনো  মূল্যে তরতাজা ইলিশ নদী থেকে ওঠার সাথে সাথে ক্রয় করে নিচ্ছে। তবে যদি সাগর থেকে মাছ আহরণকৃত বোর্ড ল্যান্ডি স্পর্ট থাকত তাহলে কিছুটা কম দামে ইলিশ মাছ পাওয়া যেত।