আজকের বার্তা
আজকের বার্তা

বরিশাল ট্রাস্ট ইউনিভার্সিটির ভিসি হলেন শহীদুল ইসলাম


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ০২, ২০২৩ ১২:৫৮ অপরাহ্ণ বরিশাল ট্রাস্ট ইউনিভার্সিটির ভিসি হলেন শহীদুল ইসলাম
Spread the love

বরিশালের বেসরকারি বিশ্ববিদ্যালয় ট্রাষ্ট ইউনিভার্সিটিতে নতুন উপাচার্য পদে যোগ দিয়েছেন কৃষি বিজ্ঞানী পবিপ্রবির উদ্ভিদ ও রোগতত্ত্ব বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. শহীদুল ইসলাম। বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা, গবেষণা এবং প্রশাসনে দুই দশকেরও বেশি কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব ড. মো. ফরহাদ হোসেনের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

 

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও আচার্য আব্দুল হামিদ এর অনুমোদনক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর ধারা ৩১(১) অনুযায়ী পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ ও রোগতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. শহীদুল ইসলামকে ট্রাষ্ট ইউনিভার্সিটির উপাচার্য পদে নিয়োগ করা হয়েছে।

 

প্রজ্ঞাপনে আরও বলা হয়, উপাচার্য হিসেবে তাঁর এ নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে চার বছর পর্যন্ত স্থায়ী হবে। তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত বেতনভাতা প্রাপ্য হবেন এবং পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

 

ভিসি পদে অধ্যাপক ড. মো. শহীদুল ইসলামের নিয়োগের বিষয়টি নিশ্চিত করে পবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ ও রোগতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম ট্রাষ্ট ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন। এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। আশা করছি, তিনি সেখানে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন।

 

প্রফেসর ড. মো. শহীদুল ইসলাম উচ্চ পর্যায়ে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, ইউরোপ, মধ্যপ্রাচ্য থেকে বিভিন্ন সময়ে শীর্ষ পর্যায়ে স্বীকৃতি লাভ করেছেন।

 

ট্রাস্ট ইউনিভার্সিটিতে যোগদানের আগে তিনি উদ্ভিদ ও রোগতত্ত্ব বিভাগের চেয়ারম্যান, মাৎস্যবিজ্ঞান অনুষদ ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন, রিজেন্ট বোর্ডের সদস্য, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, পরিবহন কর্মকর্তা, হল প্রভোস্ট, আই-কিউ এসি এর পরিচালক, রিসার্চ এন্ড ট্রেংনি সেন্টারের পরিচালক সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব সফলভাবে পালন করেছেন।

 

যশোর জেলা সদরের আলমনগর গ্রামে জন্ম শহিদুল ইসলামের। তিনি ১৯৮৫ সালে এসএসসি ও ১৯৮৭ সালে এইচএসসি পাস করেন। পরে ময়মনসিংহের কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ১৯৯৬ সালে বিএসসি এজি অনার্সে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। ২০০৩ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পাশ করেন। গত ২০১২ ইং সালে পবিপ্রবি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

 

বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন ছাড়াও দেশি-বিদেশি জার্নালে শহীদুল ইসলাম দু’ডজনেরও বেশি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে জাতীয় ও স্থানীয় পত্রিকায় লেখালেখি করেন। শহীদুল ইসলাম যশোর জেলার আলমনগর গ্রামে ৩০ ডিসেম্বর ১৯৭০ সালে এক মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি সকলের নিকট দোয়া কামনা করছেন।