আজকের বার্তা
আজকের বার্তা

জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে বরিশালে প্রতীকী কবরস্থান প্রদর্শন


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ০৭, ২০২২ ১:৫১ অপরাহ্ণ জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে বরিশালে প্রতীকী কবরস্থান প্রদর্শন
Spread the love

নিজস্ব প্রতিবেদকঃ পরিবেশের জন্য ক্ষতিকর জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে বরিশালে প্রতীকী কবরস্থান প্রদর্শন ও সমাবেশ হয়েছে। নগরীর কাউনিয়ায় সোমবার সকাল ১০টায় এ ব্যতিক্রমী প্রতিবাদ হয়। প্রান্তজন, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) এবং ঋণ ও এনজিও ফোরাম অন এডিবি’র যৌথ উদ্যোগে এ কর্মসূচী হয়েছে।

 

সমাবেশে বক্তৃতা দেন, প্রান্তজনের নির্বাহী পরিচালক এস.এম. শাহাজাদা, ক্লিন-এর নির্বাহী পরিচালক হাসান মেহেদি, উন্নয়ন কর্মী ইব্রাহিম হামিদ মাসুম প্রমুখ। বক্তারা বলেন, বাংলাদেশে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৩,৮০০ মেগাওয়াট ক্ষমতা ১২টি জীবাশ্ম গ্যাস এবং ডিজেলের ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য বিনিয়োগ সম্পন্ন করেছে।

 

এই বিদ্যুৎ কেন্দ্রগুলো বায়ুমন্ডলে প্রতি বছর কমপক্ষে ২১.৬৩ মিলিয়ন টন কার্বন নির্গত করে। এটি এডিবির বাংলাদেশের কাছে ঐতিহাসিক দায় বা পরিবেশগত ঋণ। একইভাবে, অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর প্রতিও অনুরূপভাবে এই পরিবেশগত ঋণ বিদ্যমান।

 

এডিবি ২০১৬ সালের প্যারিস চুক্তির পরেও বাংলাদেশে ১২৬.৭২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। এর মধ্যে পরিবহণ খাতে শতকরা ১৯.৫ ভাগ, দ্বিতীয় বৃহত্তম বিদ্যুৎ খাতে ১৬.১% এবং ফাইন্যান্স সেক্টর ১৫.২% বিনিয়োগ করা হয়েছে।

 

এডিবি বাংলাদেশের জ্বালানি খাতে বিনিযয়োগ করেছে ২০.৩৪ বিলিয়নের ইউএস ডলার। এর মধ্যে নবায়নযোগ্য বিদ্যুৎ খাতে করেছে মাত্র ২.৮ ভাগ। এডিবি তার এই বিশাল বিনিয়োগে সাধারণ জনগণের স্বার্থকে উপেক্ষা করে কর্পোরেট স্বার্থকে প্রাধান্য দিয়েছে।

 

এতে লাভ হচ্ছে কর্পোরেটদের কিন্তু ক্ষতি হচ্ছে বাংলাদেশেরসহ পৃথিবীর। তাই মানুষ ও পরিবেশ-প্রতিবেশের বিপক্ষে যায় সেসব ধ্বংসাত্মক প্রকল্পে বিনিয়োগ বন্ধের দাবি জানাচ্ছি।