আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে ‘কবর আশির্বাদ দিবস’ পালিত


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ০২, ২০২২ ১:৫৯ অপরাহ্ণ বরিশালে ‘কবর আশির্বাদ দিবস’ পালিত
Spread the love

বুধবার (২ নভেম্বর) মৃত স্বজনের জন্য বিশেষ প্রার্থনা ও মৃতের কবরে ফুল দিয়ে মোমবাতি প্রজ্জ্বলের মাধ্যমে খ্রিস্টান ধর্মাবলম্বীদের বাৎসরিক কবর আর্শীবাদ দিবস পালিত হয়েছে।

 

বরিশাল শহরের শহরের বিভিন্ন কবরস্থানে সমাহিত স্বজনদের সমাধি পাশে সমবেত হয়ে খ্রিস্টধর্মের অনুসারীরা মৃতদের আত্মার শান্তি কামনায় এই আর্শীবাদ দিবস পালন করে।

 

খ্র্স্টিানদের কবর আর্শীবাদ ঘিরে বরিশালে সকালে ৯-টায় সদর রোডস্থ সাহেবের গোরস্থানে বিশেষ প্রর্থনার মাধ্যমে এদিনের কার্যক্রম শুরু হয়। এরপর বিকেল তিনটায় শুরু হয় অন্যান্য মন্ডলীর সকল কবরস্থানের নিজস্ব কবর আর্শীবাদ অনুষ্ঠান।

 

এলক্ষ্যে প্রটেষ্টান খ্রিষ্টাভক্তরা অক্সফোর্ড মিশনের মধ্যের কবরস্থানে মিলিত হয়ে বিশপ সৌরভ ফলিয়া, রেভা. আলবার্ট হালদার, ফাদার ফ্রান্সিস পান্ডে ও ফাদার জনের উপস্থিতে সেখানকার বিশেষ খ্রিস্টযাগ পরিচালনা করেন।

 

একই সাথে ব্যাপ্টিষ্ট খ্রিষ্টভক্তরা পালক শুকান্ত বাড়ৈর প্রার্থনা পরিচালনার মাধ্যমে সাগরদী মেডিকেলের সামনের কবরস্থানে এবং ক্যাথলিক খ্রিষ্টভক্তরা সাগরদী মেডিকেলের সামনের দক্ষিণপাশের কবরস্থানে স্থানীয় কাথলিক পুরোহিতদের উপস্থিতিতে তাদের এই বিশেষ প্রর্থনা অনুষ্ঠান পরিচালনা করে।

 

বিশেষত : খ্রিষ্টধর্মাবলম্বীদের ২ নভেম্বর হচ্ছে ‘কবর আর্শীবাদ’ দিবস। এদিনে খ্রিস্টীয় পরিবারবর্গের মধ্যে যারা বিভিন্ন সময় মৃত্যুবরণ করেছেন, তাদের আত্মার শান্তি আর্জনের জন্য প্রার্থনার মাধ্যমে তাদের বিশেষভাবে স্মরণ করা হয়। এদিনটি আসার পূর্বেই স্বজনেরা তাদের প্রিয়জনের কবরের সংস্কার করেন এবং কবর আর্শীবাদের দিবসে স্বজনরা বিভিন্ন ফুল দিয়ে সমাধি সাজিয়ে তাতে রং-বেরঙের মোমর আলো ও আগরবাতি জ্বালিয়ে এক স্বর্গীয় পরিবেশ তৈরি করে স্বজন ও পূর্বপুরুষের স্মৃতির উদ্দেশ্যে বিশেষ প্রার্থনায় মৃতদের স্মরণে দিনটিকে মূল্যায়িত করেন।

 

প্রতি বছরের নির্দিষ্ট ২ নভেম্বরেই খ্রিস্টভক্তরা সমবেত হয়ে সমাধিতে স্বজনদের স্মৃতির উদ্দেশ্যে জ্বালিয়ে দেয়া হয় আলোর প্রদীপ, পুরোহিত শান্তির জল ছিটিয়ে প্রত্যেক কবরের আত্মার শান্তির জন্য প্রর্থনা করেন। একইসাথে প্রিয়জনেরাও মৃত স্বজনদের স্মৃতির উদ্দেশ্যে মোমবাতি প্রজ্বলন ও বিশেষ প্রর্থনার মধ্য দিয়ে এই কবর আর্শীবাদ অনুষ্ঠানটি পালন করে থাকে।