আজকের বার্তা
আজকের বার্তা

কলাপাড়া পৌরশহরের প্রধান প্রধান সড়ক অটোবাইকের দখলে


আজকের বার্তা | প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২ ১২:২১ অপরাহ্ণ কলাপাড়া পৌরশহরের প্রধান প্রধান সড়ক অটোবাইকের দখলে
Spread the love

পটুয়াখালীর কলাপাড়ায় পৌরশহরের প্রধান প্রধান সড়ক এখন অটোবাইক, মিশুক ও অটোরিক্সার দখলে। শহরের ধারণ ক্ষমতার অন্তত দ্বিগুনের বেশি যানবাহনে এ শহরটি এখন সয়লাব। ফলে পৌরবাসীর চলাচলে ভোগান্তি হচ্ছে।

 

পৌরসভা কর্তৃপক্ষ মাঝে মাঝে এসব নিয়ন্ত্রণে অভিযান চালায়। কিন্তু এর কোন ধারাবাহিকতা না থাকায় ভোগান্তি কমছেনা। পৌরসভার সদর সড়ক এবং নতুন বাজার ফলপট্টি এলাকা এই যানবাহনের কারণে জট লেগে থাকে।

 

পৌরসভা সূত্রে জানা গেছে, শহরের চলাচলের সর্বোচ্চ সম্ভাব্য ধারন ক্ষমতা অটোবাইক ৪০০, মিশুক ৪০০ এবং অটোরিক্সা ১০০ যান চলাচলের সুযোগ রয়েছে। সেখানে কমপক্ষে দেড় থেকে দুই গুন যানবাহন বেশি চলাচল করছে। এসবের অর্ধেক যানবাহনের লাইসেন্স নেই। আবার বহু চালকের লাইসেন্স নবায়ন নেই।

 

সূত্রমতে, ৩৫০টি অটোবাইক, ২১৫টি মিশুক এবং ৫০টি অটোরিক্সার লাইসেন্স রয়েছে। তবে এর মধ্যে আবার অনেকের নবায়ন নেই। এছাড়া অনেক অপ্রাপ্তবয়ষ্ক শিশুরাও এসব যানবাহন চালায়। ফলে অহরহ দুর্ঘটনার কবলে পতিত হচ্ছে। একাধিক প্রাণহানির মতো দূর্ঘটনাও ঘটেছে।

 

কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার জানান, জনস্বার্থে লাইসেন্সবিহীন এসব যানবাহন বন্ধে অভিযান অব্যাহত রয়েছে। বিভিন্ন ইউনিয়ন এবং পাশের উপজেলার অনেক যানবাহন এখন দিনের বেলা শহরে প্রবেশ করায় জট লেগে যায়। তবে বিষয়টি নিরসনে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।

 

নাগরিক উদ্যোগ কলাপাড়ার আহ্বায়ক নাসির তালুকদার জানান, এসব যানবাহন চলাচলে শৃঙ্খলা দরকার। জনদূর্ভোগ লাঘবে যত্রতত্র থামানো, যাত্রী ওঠা-নামা বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়ার প্রয়োজন। পাশাপাশি লাইসেন্সবিহীন যানগুলো বন্ধ করা প্রয়োজন।

 

মেজবাহউদ্দিন মাননু/কলাপাড়া