আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে তামাক দিবস উপলক্ষে অবস্থান কর্মসূচি পালন


আজকের বার্তা | প্রকাশিত: অক্টোবর ১০, ২০২২ ১:১৩ অপরাহ্ণ বরিশালে তামাক দিবস উপলক্ষে অবস্থান কর্মসূচি পালন
Spread the love

স্টাফ রিপোর্টারঃ তামাক দিবস উপলক্ষে বরিশালে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার সকালে নগরীত সাগরদী বাজার সড়কে এ অবস্থান কর্মসূচি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

তামাক আয় বিষয়ক তামাক কোম্পানির মিথ্যাচার বন্ধ হোক শীর্ষক অবস্থান কর্মসূচিতে স্থানীয় হোগলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মোঃ শাহ আলমের সভাপতিত্বে অনুষ্টানের সঞ্চলনা করেন সততা ডেভেলপমেন্ট সোসাইটির নির্বাহী পরিচালক রেহেনা বেগম।

এসময় বক্তব্য রাখেন ফিরোজ মৃধা, মোঃ মিজানুর রহমান, মোঃ বশিরুজ্জামান সবুজ প্রমুখ।

বক্তরা বলেন, আপনার যেনে অবাক হবেন যে ২০২০ সালে তামাক খাত থেকে মোট রাজস্ব আয় হয়েছে ২২ হাজার ৬৩০ কোটি টাকা, অথচ বিশাল অংকের সিংহভাগ ২১ হাজার ৩০৩ কোটি টাকা (৯৪℅) আসে নাগরিক /ভোক্তার ভ্যাট থেকে। অথচ সিগারেট কোম্পানি তাদের লভ্যাশং থেকে আয়কর প্রদান করে মাত্র ৮১৬ কোটি টাকা। কিন্তু সিগারেট কোম্পানিগুলো নিজেরা বেশি ট্যাক্স দেয় বলে প্রচারণা চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

তারা আরও বলেন অতিরিক্ত মুল্যের উপর কোনো প্রকার কর ধার্য না হওয়ার কারণে প্রতি বছর রাজস্ব হারাচ্ছে সরকার।

এমতাবস্থায় তামাক সিগারেটের দাম বাড়িয়ে এবং আইনের মধ্যমে ব্যাবহার নিয়ন্ত্রণ করে সাধারণ মানুষের জীবন রক্ষা করা সম্ভব পাশাপাশি স্বাস্থ্যকর খাদ্য গ্রহণে উৎসহী করতে হবে। এতে করে রাজস্ব বারবে এবং স্বাস্থ্য রক্ষা হবে মনে করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।