Agaminews
Agaminews Banner

৬ হাজারের অধিক মৃত ব্যক্তিকে গোসল করিয়েছেন রত্তন আলী


আজকের বার্তা | প্রকাশিত: জুন ১০, ২০২২ ১১:৫৭ পূর্বাহ্ণ ৬ হাজারের অধিক মৃত ব্যক্তিকে গোসল করিয়েছেন রত্তন আলী

মো: ফিরোজ গাজী ‍॥

মো: রত্তন আলী খান, যার বয়স ৯১ বছর। তিনি নিজ হাতে এই পর্যন্ত ৬ হাজারেরও বেশী মৃত মানুষকে গোসল করিয়েছেন বলে দাবি করেছেন। গত ৮ জুন চরমোনাই এলাকার হেমায়েত গাজী নামে মৃত্যুবরণকারী এক ব্যক্তির গোসল করানোকালীন এ তথ্য জানান তিনি।

রত্তন আলী ১৯৩৭ বঙ্গাব্দে বরিশাল সদর উপজেলার চরমোনাই এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি ঐ গ্রামের মৃত আব্দুর রশিদ খান এর ছেলে। রত্তন আলী জানান, চরমোনাই’র মরহুম পীর সাহেব ফজলুল করীমসহ এ পর্যন্ত মৃত্যুবরণকারী অসংখ্য গণ্যমান্য ব্যক্তিবর্গকে গোসল করিয়েছেন। এছাড়া একটি লঞ্চ দুর্ঘটনায় একদিনে মারা যাওয়া ২৭ জনকে একসাথে গোসল করানোর কথাও তিনি তুলে ধরেন। এ তথ্য তার সংরক্ষিত একটি ডায়েরীতে লিখে রেখেছেন বলে জানিয়েছেন। তবে এ সংখ্যা কিছু কম বেশী হতে পারে বলেও রত্তন আলী খান জানান।

তিনি ৬৫ বছর ধরে এই মহৎ কাজে নিয়োজিত রয়েছেন। এখনও তাকে এই কাজে কেউ ডাকলে তাৎক্ষণিক হাজির হন বলে ঐ এলাকার লোকজন জানিয়েছেন।

৯১ বছরের এই বৃদ্ধ জানান, চরমোনাই, ডিঙ্গামানিক, নলচর, শালুকা, বদিল্লা, রাজারচর, ইছাগুরা, রাজধর, চরহোগলা, পশুরীকাঠি, গিলাতলী, রায়পুরা, বাউফল, পটুয়াখালী, বরিশাল ও ঢাকাসহ বিভিন্ন এলাকায় মৃত্যুবরণকারী ব্যক্তিদের গোসলের কাজ সম্পন্ন করেছেন তিনি।

এছাড়া বজ্রপাতে মারা যাওয়া ব্যক্তি, গলায় দড়ি দেয়া, বিষ খাওয়া ব্যক্তি, গাছে থেকে পড়ে মারা যাওয়া মানুষ, পানিতে ডুবে মারা যাওয়া ব্যক্তিসহ বিভিন্ন দুর্ঘটনায় মৃত্যুবরণকারী বহু লোকের মরদেহের গোসল করানোর বিষয়টি উল্লেখ করেন রত্তন আলী।