আজকের বার্তা
আজকের বার্তা

বরগুনায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত


আজকের বার্তা | প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ ১২:০২ অপরাহ্ণ বরগুনায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত
Spread the love

নিজস্ব প্রতিবেদক:

স্ট্যান্ড র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে বরগুনায় পালিত হয়েছে বিশ্ব কুষ্ঠ দিবস। হীড বাংলাদেশের সযোগিতায় জেলা স্বাস্থ্য বিভাগ দিবসটি পালন করে।

সিভিল সার্জন অফিস চত্ত্বরে স্ট্যান্ড র‌্যালি শেষে অফিস মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. মো. ফজলুল হক। আলোচনা করেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আবদুস সালাম, লোকবেতারের পরিচালক মনির হোসেন কামাল, মেডিকেল অফিসার ডা. সুব্রত ভৌমিক ও হীড বাংলাদেশের এরিয়া ম্যানেজার নাসির উদ্দিন। সভা পরিচালনা করেন জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক খান মুহাম্মদ সালামত উল্লাহ।

এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো কুষ্ঠ রোগীর সামাজিক মর্যাদায়-ঐক্যবদ্ধ আমরা সবাই। আলোচকরা বলেন, চামড়ায় অবশ দাগ দিয়ে এ রোগ শুরু হয়। অনেক সময় দানা বা গুটি দেখা দেয়। কুষ্ঠ রোগ কোনো মরণব্যাধি নয়, চিকিৎসার মাধ্যমে এ রোগ সম্পূর্ণ সুস্থ হয়। শুধুমাত্র সচেতনতার অভাব ও অবহেলার কারণে বিকলঙ্গতা হয়। নিয়মিত চিকিৎসা নিয়ে এ রোগে আক্রান্ত রোগীরা স্বাভাবিক জীবনযাপন করতে পারে। নিয়মিত ও ক্রমাগত ৬ মাস থেকে ১ বছরের চিকিৎসায় কুষ্ঠ সম্পূর্ণ ভালো হয়। সকল উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে এ রোগের চিকিৎসা সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়।