আজকের বার্তা
আজকের বার্তা

প্রযুক্তিগত সহযোগিতায় বাংলাদেশ-কোরিয়া সমঝোতা স্মারক সই


আজকের বার্তা | প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ ১১:১৫ পূর্বাহ্ণ প্রযুক্তিগত সহযোগিতায় বাংলাদেশ-কোরিয়া সমঝোতা স্মারক সই
Spread the love

অনলাইন ডেস্ক:

কোরিয়া প্রজাতন্ত্রের বিজ্ঞান ও আইসিটি মন্ত্রণালয় এবং বাংলাদেশের বিজ্ঞান ও  প্রযুক্তি মন্ত্রণালয়ের মধ্যে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

রোববার (৩০ জানুয়ারি) ঢাকার কোরিয়ার দূতাবাস এ তথ্য জানায়।

ঢাকায় নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-গুণ ২৭ জানুয়ারি বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী প্রকৌশলী ইয়াফেস ওসমান সঙ্গে সাক্ষাৎকালে কোরিয়ার মন্ত্রী লিম হেইসুকের স্বাক্ষরিত এমওইউ টি হস্তান্তর করেন। মন্ত্রী ইয়াফেস ওসমানের স্বাক্ষরিত এমওইউ টি গত বছরের নভেম্বরে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে কোরিয়ায় পাঠানো হয়। মহামারি পরিস্থিতির কারণে উভয় পক্ষই চুক্তি অনাড়ম্বর স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করতে পারেনি।

১৯৯৫ সালের মে মাসে স্বাক্ষরিত দুই সরকারের মধ্যে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতার চুক্তির বাস্তবায়নকে শক্তিশালী করার জন্য এমওইউটি করা হয়েছে। এই সমঝোতা স্মারকটি একটি যৌথ কমিটি গঠনসহ বিভিন্ন ক্ষেত্র এবং সহযোগিতার ধরণ নির্ধারণ করবে।

স্বাক্ষরের অনুষ্ঠানে রাষ্ট্রদূত লি উল্লেখ করেন, এই সমঝোতা স্মারকটি দুই দেশের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতাকে আরও উন্নীত করার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রাতিষ্ঠানিক ভিত্তি স্থাপন করেছে এবং এই লক্ষ্যে তার প্রতিশ্রুতি ও ইচ্ছা প্রকাশ করেছেন। বৈঠকে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।