Agaminews
Agaminews Banner

বরিশাল শেবাচিমে করোনা পরীক্ষার যন্ত্র চালু


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২১ ১:৩৩ অপরাহ্ণ বরিশাল শেবাচিমে করোনা পরীক্ষার যন্ত্র চালু

নিউজ ডেস্ক:

প্রায় ৪ লাখ টাকার খরচে মেরামতের পর সচল হলো বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের আরটিপিসিআর ল্যাবের যন্ত্রটি।

বুধবার (২২ ডিসেম্বর) ওভারসিজ মার্কেটিং করপোরেশন (প্রা.) লি. নামের ঠিকাদারি প্রতিষ্ঠানের বিশেষ প্রতিনিধি দল যন্ত্রটি সচল করতে সক্ষম হয়।

যন্ত্রটি মেরামত শেষে রাতেই নিজস্ব ব্যক্তিদের কাছ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষামূলক করোনা পরীক্ষা করা হয়।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) থেকে আগের মতো নমুনা পরীক্ষা করানো হবে বলে নিশ্চিত করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর ডা. মনিরুজ্জামান।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ এপ্রিল যন্ত্রটি চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত তিনবার বিকল হয়। সবশেষ গত ৮ ডিসেম্বর যন্ত্রটি বিকল হয়ে পড়লে বরিশালের শত শত রোগীর নমুনা পরীক্ষা বন্ধ হয়ে যায়। এতে করে বিপাকে পরেন রোগীরা।

তবে বিকল্প হিসেবে ভোলা জেলার আরটিপিসিআর ল্যাব থেকে পরীক্ষা করানো হতো। কিন্তু সেখান থেকে নমুনা পরীক্ষার ফলাফল আসতে ৭২ ঘণ্টা থেকে ৯৬ ঘণ্টা সময় লাগত।

এর আগে ২০ ডিসেম্বর বরিশালে এসে করোনা পরীক্ষার যন্ত্রটি নষ্টের খবরে ক্ষুব্ধ হন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া। তিনি জরুরি ভিত্তিতে যন্ত্রটি মেরামত করার নির্দেশ দেন সিএমএসডি’র (কেন্দ্রীয় ঔষধাগার) পরিচালক মোখলেছুর রহমান সরকারকে।

পরে মঙ্গলবার ঢাকার ওভারসিজ মার্কেটিং করপোরেশন (প্রা.) লি নামের এক ঠিকাদারি প্রতিষ্ঠানের বিশেষ প্রতিনিধি দল যন্ত্রটি সচল করতে সক্ষম হয়। এতে খরচ হয় প্রায় ৪ লাখ টাকা।

শেবাচিমের পিসিআর ল্যাবের প্রধান ডা. একেএম আকবর কবির বলেন, যন্ত্রটি এখন সচল রয়েছে। বুধবার নিজেদের নমুনা সংগ্রহ করে পরীক্ষামূলক পরীক্ষা করে সফল হওয়া গেছে। বৃহস্পতিবার থেকে নমুনা প্রদানকারীদের পরীক্ষা কার্যক্রম শুরু হবে।