Agaminews
Agaminews Banner

নিষ্ঠার সঙ্গে জলবায়ু ঝুঁকি মোকাবিলা করতে হবে


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২১ ২:১৫ অপরাহ্ণ নিষ্ঠার সঙ্গে জলবায়ু ঝুঁকি মোকাবিলা করতে হবে

নিউজ ডেস্ক:

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা ও পরিবেশের সার্বিক উন্নয়নের নবীন বন কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে ২০৩০ সালের মধ্যে ব্যাপক বনায়নের মাধ্যমে দেশের মোট ভূমির ১৬ শতাংশ বনাচ্ছাদনে উন্নীত করা এবং ২০২৫ সালের মধ্যে বৃক্ষ আচ্ছাদনের পরিমাণ ২৪ শতাংশে উন্নীত করার লক্ষ্য বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ হয়ে কাজ করতে হবে।

মঙ্গলবার চট্টগ্রাম নগরীর বন একাডেমিতে ৩৮তম বিসিএস (বন) ক্যাডারে নব নিয়োগপ্রাপ্ত সহকারী বন সংরক্ষকদের ২ মাসব্যাপী ‘ওরিয়েন্টেশন কোর্স’র সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ‌নব নিয়োগপ্রাপ্ত সহকারী বন সংরক্ষকদের এ ‘ওরিয়েন্টেশন কোর্স’ এর মাধ্যমে লব্ধ জ্ঞান বন ব্যবস্থাপনা বিষয়ে তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধিপূর্বক যুগোপযোগী বন ব্যবস্থাপক হিসেবে বনজ সম্পদ রক্ষণাবেক্ষণ ও ফরেস্ট্রি সেক্টরের বিভিন্নমুখী চ্যালেঞ্জ মোকাবিলায় কার্যকরী ভূমিকা পালন করবে।

নবীন বন কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী আরও বলেন, নবীন সহকারী বন সংরক্ষকদের মেধা, জ্ঞান ও দক্ষতা প্রয়োগ করে জলবায়ু মোকাবিলায় সরকারের নীতিমালা ও কর্মসূচি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। সর্বোপরি আধুনিক বন ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তি প্রয়োগ নিশ্চিত করে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় সামিল হতে হবে।

প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) সঞ্জয় কমার ভৌমিক, বন অধিদপ্তরের উপপ্রধান বন সংরক্ষক (শিক্ষা ও প্রশিক্ষণ উইং) মাঈনুদ্দিন খান এবং চট্টগ্রাম ফরেস্ট একাডেমির পরিচালক ছানাউল্যা পাটওয়ারী।