Agaminews
Agaminews Banner

বরিশালে ব্যাটারিচালিত রিকশা শ্রমিকদের বিক্ষোভ


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২১ ২:২১ অপরাহ্ণ বরিশালে ব্যাটারিচালিত রিকশা শ্রমিকদের বিক্ষোভ

নিউজ ডেস্ক:

বিভাগীয় শহর বরিশালের সদর রোড দুই ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান ও ইজিবাইক শ্রমিকরা। এতে নগরীর প্রধান প্রধান সড়কে যান চলাচল থমকে যায়। ভোগান্তিতে পড়ে হাজার হাজার মানুষ।

অবরোধ শেষে তারা নীতিমালা প্রণয়ন করে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান ও ইজিবাইকের বৈধতার দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে সড়ক পরিবহন মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরণ করেন।
গত ১৫ ডিসেম্বর উচ্চ আদালত সারা দেশে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান ও ইজিবাইক চলাচল বন্ধের নির্দেশ দেয়। এর আগে থেকেই ব্যাটারি চালিত রিকশা-ভ্যানের বৈধতার জন্য বরিশালে আন্দোলন করে আসছিল বাসদ নেতারা।

হাইকোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে নীতিমালা প্রণয়ন করে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান ও ইজিবাইকের বৈধতার দাবিতে সোমবার সকাল ১০টায় ব্যাটারি চালিত রিকশা-ভ্যান ও ইজিবাইক চালক সংগ্রাম কমিটির ব্যানারে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে এক বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। সমাবেশে লোকসমাগমের কারণে প্রধান সড়ক আটকে যায়। এতে সৃষ্টি হয় অবরোধের। এর প্রভাবে নগরীর প্রধান প্রধান সড়কে সৃষ্টি হয় ভয়াবহ জানজটের। দুর্ভোগে পড়েন বাসিন্দারা। সমাবেশে অংশগ্রহণকারীরা ‘ব্যাটারি চালিত যানবাহন উচ্ছেদ নয়, আধুনিকায়ন কর’ শ্লোগানে সদর রোড প্রকম্পিত করে।

ব্যাটারি চালিত রিকশা-ভ্যান ও ইজিবাইক চালক সংগ্রাম কমিটির জেলা সভাপতি ও জেলা বাসদের আহ্বায়ক ইমরান হাবিব রুম্মানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা বাসদ সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী, রিকশা ভ্যান চালক সমিতির সভাপতি দুলাল মল্লিক, ইজিবাইক সমিতির সভাপতি গোলাম রসুল, আবু তাহের ও আবুল বাশারসহ অন্যান্যরা।

সমাবেশে বক্তারা বলেন, ব্যাটারি চালিত রিকশা-ভ্যান ও ইজিবাইক বন্ধ করে দেওয়া হলে দেশের প্রায় ১ কোটি মানুষ বেকার হয়ে পড়বে। অবিলম্বে নীতিমালা প্রণয়ন করে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান ও ইজিবাইকের বৈধতা দেওয়া না হলে বরিশাল থেকে সারা দেশে এই আন্দোলন ছড়িয়ে পড়বে বলে হুঁশিয়ারি দেন তারা।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে তারা জেলা প্রশাসকের মাধ্যমে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বিআরটিএ চেয়ারম্যান বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন।