আজকের বার্তা
আজকের বার্তা

গলাচিপায় নানা আয়োজনে বিজয় দিবস উদযাপিত


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২১ ১:৩২ অপরাহ্ণ গলাচিপায় নানা আয়োজনে বিজয় দিবস উদযাপিত

নিউজ ডেস্ক:

পটুয়াখালীর গলাচিপায় যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসন মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বিজয় র‌্যালি, কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন, বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান, ছাত্র-ছাত্রীদের সমাবেশ ও আনন্দ ক্রীড়া অনুষ্ঠান, মুক্তিযুদ্ধের বধ্যভূমি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, নারীদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা সভা ও ক্রীড়া অনুষ্ঠান, প্রীতি ফুটবল প্রতিযোগিতা, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক শপথ বাক্য পাঠ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হওয়া, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার ভোর ৫টা ৩১ মিনিটে গলাচিপা থানা প্রাঙ্গণে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি-বেসরকারি ভবন, শিক্ষা প্রতিষ্ঠান ও বাণিজ্যিক ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

সকাল ৭টায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গলাচিপা কেন্দ্রীয় মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় স্থানীয় সংসদ সদস্য এস এম শাহজাদার পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ সাহিন, উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার, সহকারী কমিশনার (ভূমি) মো. নজরুল ইসলাম, গলাচিপা থানার ওসি এমআর শওকত আনোয়ার ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক সন্তোষ দে, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন মোল্লা প্রমুখ।

সকাল সাড়ে ৭টায় উপজেলা প্রশাসন উপজেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে। পরে উপজেলা পরিষদ চত্বর থেকে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি বিজয় র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

সকাল ৮টায় বাংলাদেশ-তুরষ্ক ফ্রেন্ডশিপ স্কুল প্রাঙ্গণে উপজেলা প্রশাসন আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করে। পরে সেখানে বাংলাদেশ পুলিশ, আনসার ভিডিপি, রোভার স্কাউট, বয়স্কাউট, গার্লসগাইড, কাবস্কাউট এবং বিভিন্ন স্কুল, কলেজ ও মাদরাসার ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন অনুষ্ঠিত হয়।

এদিকে, আওয়ামী লীগ ও বিএনপি পৃথক পৃথকভাবে দিবসটি উদযাপন করেছে। এ উপলক্ষে বেলা সাড়ে ১১টায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে পৌরমঞ্চ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালির নেতৃত্ব দেন পটুয়াথালী-৩ আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা। র‌্যালিটি শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এর আগে সকাল ১০টায় পৌরমঞ্চে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক সন্তোষ দে’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএম শাহজাদা এমপি। এছাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, সহসভাপতি হাজী মু. মজিবর রহমান, পৌর মেয়র আহসানুল হক তুহিনসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সভায় উপস্থিত ছিলেন।

অপরদিকে, বেলা ১১টায় উপজেলা বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি বিজয় র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে।