Agaminews
Agaminews Banner

জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে ভোলায় হুইল চেয়ার বিতরণ


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ০৩, ২০২১ ৩:৫৬ অপরাহ্ণ জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে ভোলায় হুইল চেয়ার বিতরণ

মোঃ বিল্লাল হোসেন, ভোলা প্রতিনিধি ॥

“কোভিডোত্তর বিশেষ টেকসই উন্নয়ন, প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অশংগ্রহণ” প্রতিবাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে ভোলাস চিলন্ড্রেস প্রতিবন্ধী সেন্টারে এক আলোচনা সভা, হুইল চেয়ার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শুক্রবার (৩ ডিসেম্বর-২১) ভোলা জেলা প্রশাসক ও জেলা সমাজ সেবার আয়োজনে এই আলোচনা সভা ও হুইল চেয়ার বিতরণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ভোলা জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী গোলাম কবির।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ভোলা’স চিলড্রেন্স প্রতিবন্ধী স্কুল ট্রাস্টি বোর্ডের সহসভাপতি প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর, ট্রাস্ট্রি মেম্বার ও ভোলা সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর পারভীন আখতার, ট্রাস্টি মেম্বার প্রধান শিক্ষক মুহাম্মদ আবু তাহের।

স্বাগত বক্তব্য রাখেন, প্রতিবন্ধী সেবা কেন্দ্রের কনসালটেন্ট ডাঃ মোঃ সাইদুর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রতিবন্ধী কর্মকর্তা মোঃ হোসাইন, ভোলা’স চিলড্রেন্স প্রতিবন্ধী স্কুলের পরিচালক মোঃ জাকিরুল হক। অনুষ্ঠানে ৬জন প্রতিবন্ধীদেরকে হুইল চেয়ার প্রদান করা হয়।

প্রতিবন্ধী শিশুদের আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে মিষ্টি বিতরণ করা হয়।

এসময় বক্তারা বলেন, প্রতিবন্ধীরা এখন আর সমাজের বোঝা নয়, বরং রাষ্ট্রের সম্পদ। প্রতিবন্ধীদেরকে নিয়ে বিভিন্ন স্কুল ও সেবা কেন্দ্র চালুর মাধ্যমে তারা শিক্ষা অর্জন ও বিভিন্ন প্রশিক্ষণ মাধ্যমে কর্মক্ষেত্র তৈরি করছে। এখন আর তাদেরকে অন্যের বোঝা হয়ে থাকতে হচ্ছে না। আমরা প্রতিবন্ধীদেরকে আর বোঝা মনে করবো না। তাদেরকে যদি সঠিক পরিচর্যা ও প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলা যায় তাহলে প্রতিবন্ধীরা নিজেরাই নিজেদের কর্মক্ষেত্র তৈরি করতে পারবে।

বক্তারা বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীদেরকে নিয়ে বিভিন্ন ধরণের প্রকল্পের মাধ্যমে কাজ করে যাচ্ছে। প্রতিবন্ধীরা চাকরি ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে সুযোগ পাচ্ছে। তাই প্রতিবন্ধীদেরকে আর অবহেলার চোখে না দেখে, তাদেরকে আদর, ভালোবাসা দিয়ে গড়ে তুলতে হবে।