আজকের বার্তা
আজকের বার্তা

পানি উন্নয়ন বোর্ডের জমি দখল করে ইকো ব্রিকস নির্মান


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ০২, ২০২১ ১০:২২ পূর্বাহ্ণ পানি উন্নয়ন বোর্ডের জমি দখল করে ইকো ব্রিকস নির্মান
Spread the love

আমতলী প্রতিনিধি।।

ইসলামী ব্যাংকের আইসিটি প্রকৌশলী জামায়াত নেতা মোঃ রকিবুল হাসান চৌধুরী রাজু, আমতলী পানি উন্নয়ন বোর্ডের জমি দখল করে রুহী ইকো ব্রিক্স নির্মাণ করেছেন। হুমকির মুখে পড়েছে পরিবেশ। দ্রুত সরকারী জমি উদ্ধারের দাবী জানিয়েছেন এলাকাবাসী।

জানা গেছে, ইসলামী ব্যাংকের আইসিটি প্রকৌশলী জামায়াত নেতা মোঃ রকিবুল হাসান চৌধুরী রাজু ২০২০ সালে আমতলী পৌরসভা ৪৩/১ পোল্ডারের ৩৫ শতাংশ জমি দখল করে রুহী ইকো ব্রিকস নির্মাণ করেন। ব্রিকস নির্মাণে পানি উন্নয়ন বোর্ড বাঁধা দিলেও তা মানেনি জামায়াত নেতা। সরকারী জমি ও লোকালয়ে ইকো ব্রিক্স নির্মাণ করায় পরিবেশ মারাত্মক হুমকির মুখে পড়েছে। এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, জামায়াত নেতা ইকো ব্রিকস নির্মাণে পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসক ও কৃষি অফিসের কোন ছাড়পত্র নেই। তিন দফতরের ছাড়পত্র ছাড়াই তিনি ইকো ব্রিক্স নির্মাণ করেছেন।

বুধবার সরেজমিনে ঘুরে দেখা গেছে, ইকো ব্রিক্সের সামনে বন্যা নিয়ন্ত্রন বাঁধ, পাশে বিভিন্ন ঘর বাড়ী এবং আরেক পাশে পায়রা নদী। বন্যা নিয়ন্ত্রণ বাঁধের অর্ধেক দখল করে ইকো ব্রিকস নির্মাণ করা হয়েছে।

স্থানীয় হেমায়েত উদ্দিন বলেন, সরকারী জমি ও লোকালয়ে ইকো ব্রিকস নির্মাণ করায় পরিবেশের মারাত্মক হুমকির মুখে পড়বে। দ্রুত ব্রিক্স নির্মাণ বন্ধের দাবী জানান তিনি।

জামায়াত নেতা ইকো ব্রিকস মালিক প্রকৌশলী মোঃ রকিবুল হাসান চৌধুরী রাজু পানি উন্নয়ন বোর্ডের জমির দখলের কথা স্বীকার করে বলেন, আমি জমি কিনে ইকো ব্রিকস করেছি। পানি উন্নয়ন বোর্ডের দখলীয় জমির ডিসিআর পেতে আবেদন করেছি।

বরিশাল পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ আব্দুল হালিম মিয়া বলেন, ইকো ব্রিকস নির্মাণে পরিবেশ অধিদপ্তরের কোন ছাড়পত্র নেয়নি। ছাড়পত্র ছাড়া ওই ইকো ব্রিকস নির্মাণ করেছে। দ্রুত ওই ব্রিকসের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আমতলী উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিম বলেন, ইকো ব্রিকস নির্মাণে কোন ছাড়পত্র দেয়া হয়নি।

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ কায়সার আলম বলেন, খোজ খবর নিয়ে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, ইকো ব্রিকস নির্মাণে কাউকে জমি ডিসিয়ার দেয়া হয়নি।