আজকের বার্তা
আজকের বার্তা

তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের মোহ থাকা উচিত নয়: চীন


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ ১:৩৭ অপরাহ্ণ তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের মোহ থাকা উচিত নয়: চীন
Spread the love

অনলাইন ডেস্ক:

তাইওয়ান ইস্যুতে আপোস করার কোনো সুযোগ নেই এবং এ নিয়ে যুক্তরাষ্ট্রের কোনো মোহ থাকা উচিত নয় বলে আবারো সতর্ক বার্তা দিলো চীন। আজ বৃহস্পতিবার রাজধানী বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ ছিয়ান।

তিনি বলেন, দু’দেশের জন্যই একটি সুন্দর ও স্থিতিশীল সম্পর্ক প্রয়োজন। এর অংশ হিসেবে ওয়াশিংটনের সঙ্গে বিনিময় ও সহযোগিতা রক্ষা করতে আগ্রহী বেইজিং। কিন্তু ওয়াশিংটন তাইপে ও দক্ষিণ চীন সাগরসহ বিভিন্ন ইস্যুতে নানামুখী উসকানি দিয়ে চলেছে। তারা যুদ্ধজাহাজ ও বিমানের সাহায্যে চীনের ওপর নজরদারি করছে।

উ ছিয়ান আরও বলেন, চীনের নীতি হচ্ছে সার্বভৌমত্ব, মর্যাদা ও জাতীয় স্বার্থ সমুন্নত রেখে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সামরিক সহযোগিতা প্রতিষ্ঠা করা।

তিনি জোর দিয়ে বলেন, এই নীতিগুলো লঙ্ঘন করা যাবে না। বিশেষ করে তাইওয়ান ইস্যুতে চীনের কোনো আপোস করার সুযোগ নেই, এ নিয়ে আমেরিকার কোনো মোহ থাকা  ঠিক নয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও চীনের প্রেসিডেন্টের মধ্যে সম্প্রতি ভার্চুয়াল শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের পর দু দেশের সামরিক সম্পর্ক কেমন হবে- এমন এ প্রশ্নের জবাব দিতে গিয়ে উ ছিয়ান এসব কথা বলেন।