আজকের বার্তা
আজকের বার্তা

ভূমি অফিসের সার্ভেয়ারের ঘুষ বাণিজ্য ফাঁস


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ ২:৩৭ অপরাহ্ণ ভূমি অফিসের সার্ভেয়ারের ঘুষ বাণিজ্য ফাঁস
Spread the love

নিজস্ব প্রতিবেদক:

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার আসাদ উল্ল্যাহর ঘুষ বাণিজ্যের কথোপকথনের অডিও ফাঁস হয়েছে। এ অভিযোগে ওই সার্ভেয়ারকে সোমবার (২২ নভেম্বর) দুপুরে অন্যত্র বদলি করা হয়েছে।

ওই কথোপকথন থেকে জানান যায়, আতিক নামে ওই ভুক্তভোগীকে ডিসিআর পাইয়ে দিতে সার্ভেয়ার ৫ লাখ টাকার ঘুষ দাবি করেন। ফাঁস হওয়া ভাইরাল ওই ঘুষ বাণিজ্যের অডিও বাংলানিউজের হাতে এসেছে।

জানা গেছে, মঠবাড়িয়া উপজেলার ধানিসাফা বাজারের মক্কা ফার্মেসির মালিক মো. আতিকুল ইসলাম ঘর ভাড়া নিয়ে গত ৩ বছর ধরে ওষুধের ব্যবসা করে আসছেন। ডিসিআর সূত্রে ওই ঘরের মালিক স্থানীয় মিজানুর রহমান বাবু নামে এক ব্যক্তি।

জানা গেছে, ঘর মালিক মিজানুর রহমান বাবু ঢাকায় থাকার সুযোগে ওই ভিটির ডিসিআর নিতে একটি পক্ষ চেষ্টা চালান। তারা সংশ্লিষ্ট অফিসের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে মিজানুর রহমান বাবুর ডিসিআর সংক্রান্ত নথি গায়েব করেন। পরবর্তীতে বাবু রাজস্ব দিতে গিয়ে নথি না থাকায় নবায়ন করতে পারেননি।

এদিকে ওই চক্রটি স্থানীয় তহশিলদার ও মঠবাড়িয়া ভূমি অফিসের সার্ভেয়ার আসাদ উল্ল্যাহর যোগসাজশে আতিকের দখলে থাকা ভিটিটির ডিসিআর কেটে নেয়। ভিটি কেস নং-০৪ (এম) ২০২০-২১। ডিসিআর কাটার পর আতিককে ওষুধের দোকান গুছিয়ে চলে যাওয়ার জন্য চাপ দিতে থাকেন। আর এই চাপ প্রয়োগে প্রকাশ্যে আসে সার্ভেয়ার, অবৈধ ডিসিআরধারী এবং স্থানীয় কিছু প্রভাবশালীর নাম। একপর্যায়ে গায়ের জোরে সম্প্রতি দোকানটি তালা মেরে আটকে দেয় তারা।

ওই ভিটির তালা খুলতে মরিয়া হয়ে ওঠেন ওষুধ ব্যবসায়ী আতিক। গত ১৭ নভেম্বর সন্ধ্যায় সার্ভেয়ারের কথামত ঘুষ নিয়ে আসেন তিনি। ঘুষ লেনদেনের সময় পরিবেশ প্রতিকূল হওয়ায় সার্ভেয়ার নিজে সেফ থাকার জন্য কৌশলে আতিককে পুলিশের হাতে ধরিয়ে দেয়। আতিক উপজেলার বড় শৌলা গ্রামের মালেক মাওলানার ছেলে।

এ ব্যাপারে সার্ভেয়ার আসাদ উল্ল্যাহ অভিযোগ অস্বীকার করে বলেন, ওই অডিওটি এডিটিং করা।

মঠবাড়িয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাখাওয়াত জামিল সৈকত জানান, এই অভিযোগের ভিত্তিতে সার্ভেয়ার আসাদ উল্ল্যাহকে সোমবার দুপুরে প্রত্যাহার করা হয়েছে।