Agaminews
Agaminews Banner

বাংলাদেশ-ভারত সেনা সহযোগিতা বাড়ছে


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ ৩:৩৬ অপরাহ্ণ বাংলাদেশ-ভারত সেনা সহযোগিতা বাড়ছে

অনলাইন ডেস্ক:

বাংলাদেশের সশস্ত্র বাহিনীর ৫০তম বার্ষিকীতে ভারত সরকার ও সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। একই সঙ্গে শান্তি ও নিরাপত্তার জন্য বাংলাদেশের সশস্ত্র বাহিনীর প্রচেষ্টার জন্য শুভকামনা জানান তিনি।

অনুষ্ঠানে রাজনাথ সিং বলেন, চলতি বছর ভারত-বাংলাদেশ সম্পর্কের জন্য অসাধারণ তাৎপর্যপূর্ণ। কেননা এ বছরে আমরা বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, ভারত-বাংলাদেশের ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করছি। আমি ভারতীয় সশস্ত্র বাহিনীর সাহসী সৈনিকদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে এই সুযোগটি নিয়েছি, যারা বাংলাদেশি ভাইবোনদের সঙ্গে মুক্তিযুদ্ধের মহাকাব্য রচনায় অটল ছিলেন।

তিনি বলেন, আমি ভারতের অসাধারণ নেতৃত্বের কথাও স্মরণ করি। ১৯৭১ সালে নানা প্রতিকূলতা ও সীমাবদ্ধতার মধ্যেও তারা পাকিস্তান সেনাবাহিনীর সংঘটিত অন্যায় এবং অকথ্য নৃশংসতার বিরুদ্ধে একটি সংগ্রামী জাতির সমর্থনে লড়াই করেছিল। সেই লড়াই ছিল অত্যাচারী এবং অগণতান্ত্রিক শাসনের বিরুদ্ধে , যারা জনগণের ম্যান্ডেটকে অস্বীকার করেছিল।

রাজনাথ সিং বলেন, আমাদের নিজেদের সীমাবদ্ধতার মধ্যেও ভারত লাখ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছিল। একটি সংগ্রামী জাতির কাঁধে কাঁধ মিলিয়েছিল। বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে যেমন প্রতিরক্ষা সংলাপ, কর্মীদের মধ্যে আলোচনা, যৌথ প্রশিক্ষণ, অনুশীলন এবং উচ্চ পর্যায়ের সফর বিনিময়ে আমি আনন্দিত যে উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতা ক্রমাগত বাড়ছে ৷

তিনি বলেন, এটা লক্ষণীয় যে বাংলাদেশের তিন বাহিনীর প্রধান চলতি বছর ভারত সফর করেছেন। আর ভারত থেকে সেনা ও বিমানবাহিনী প্রধান বাংলাদেশ সফর করেছেন। প্রতিরক্ষা সরঞ্জামের জন্য বাংলাদেশকে ৫০ কোটি মার্কিন ডলার মূল্যের ক্রেডিট লাইন প্রসারিত করেছে ভারত।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নয়া দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহম্মদ ইমরান।