Agaminews
Agaminews Banner

গণপরিবহনে ব্যবহৃত জ্বালানির পরিমাণ জানানোর নির্দেশ


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ ১:৫৯ অপরাহ্ণ গণপরিবহনে ব্যবহৃত জ্বালানির পরিমাণ জানানোর নির্দেশ

অনলাইন ডেস্ক:

গণপরিবহনে কোন জ্বালানি কী পরিমাণে ব্যবহার হচ্ছে তার প্রকৃত তথ্য জানতে মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে সংসদীয় কমিটি ।

সোমবার(২২ নভেম্বর) জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়েছে ৷

কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ১৯ তম সভার কার্যবিবরণী নিশ্চিতকরণ এবং গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি, গভীর ও অগভীর সমুদ্রে তেল, গ্যাসসহ খনিজ সম্পদ অনুসন্ধানে সীমাবদ্ধতা ও তা দূরীকরণে গৃহীত পরিকল্পনা এবং বিপিসি (BPC)র অনুসৃত উৎসে কর প্রদান পদ্ধতি এবং গত দশ বছরের লাভ ক্ষতি, প্রযোজ্য কর উপাত্ত সমন্বয় সম্পর্কে আলোচনা করা হয়।

কমিটি ২০২৩ সালের মধ্যে সংস্থাগুলোর নিজস্ব অর্থায়নে মানসম্মত প্রিপেইড মিটার স্হাপন কার্যক্রম দৃশ্যমান পর্যায়ে নিয়ে আসার সুপারিশ করে।

বৈঠকে প্রকৃত তথ্য জানার জন্য বিপিসি (BPC)র অনুসৃত উৎসে কর প্রদান পদ্ধতি এবং গত দশ বছরের লাভ ক্ষতি, প্রযোজ্য কর উপাত্ত সমন্বয় করার যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়।

কমিটি গণপরিবহনে কোন জ্বালানি কী পরিমাণে ব্যবহার হচ্ছে তার প্রকৃত তথ্য উপাত্ত জানার লক্ষ্যে জরিপ করার জন্য মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা  দিয়েছে।

বৈঠকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব, পেট্রোবাংলার চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।