Agaminews
Agaminews Banner

বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় শাহাদাত হোসেন


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ ৪:১৪ অপরাহ্ণ বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় শাহাদাত হোসেন

অনলাইন ডেস্ক:

বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে স্থান পেয়েছেন ৫৬ জন শিক্ষক। এর মধ্যে শ্রেষ্ঠ গবেষক এবং বিজ্ঞানী হিসেবে প্রথম হয়েছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক চেয়ারম্যান ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কম্পিউটার বিজ্ঞানী প্রফেসর ড. মোহাম্মদ শাহাদত হোসেন।

সম্প্রতি অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ এ বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকা প্রকাশিত হয়।

সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় মোট ৭ লাখ ৯ হাজার ৬৬৩ জন এবং বাংলাদেশ থেকে ১ হাজার ৭৯৮ জন বিজ্ঞানী রয়েছেন। র‌্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের বিজ্ঞানীর তালিকা প্রকাশ করা হয়েছে।

চবির শ্রেষ্ঠ নির্বাচিত বিজ্ঞানী ড. মোহাম্মদ শাহাদত হোসেনের আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে প্রকাশিত ১৭০টিরও অধিক গবেষণা প্রবন্ধ রয়েছে। অসংখ্য বইয়ের মুখবন্ধও লিখেছেন তিনি। এছাড়াও বঙ্গবন্ধু শিশু কিশোর মেলাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। তাছাড়া সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ক্ষেত্রেও তার সমান বিচরণ রয়েছে।

ইরাসমাস মন্ডুস, কমনওয়েলথ স্কলারশিপ, ওয়ার্ল্ড ব্যাংক স্কলারশিপসহ বিশ্বের সবচেয়ে সম্মানজনক ডিগ্রিধারী হিসেবে ইউরোপের বিভিন্ন বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ে তিনি বর্তমানে অধ্যাপনা করছেন। ইউজিসি আয়োজিত মুজিব শতবর্ষ আয়ডিয়া প্রতিযোগিতার চেয়ার হিসেবেও দায়িত্ব পালন করেছেন।