Agaminews
Agaminews Banner

সারাদেশে বন্ধ গণপরিবহন, চরম ভোগান্তিতে মানুষ


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ০৫, ২০২১ ৬:৩২ পূর্বাহ্ণ সারাদেশে বন্ধ গণপরিবহন, চরম ভোগান্তিতে মানুষ

অনলাইন ডেস্ক:

জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। প্রতি লিটার ডিজেল-কেরোসিনের দাম ১৫ টাকা বাড়ানো হয়েছে। জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে শুক্রবার সকাল থেকে সারা দেশে বাস-ট্রাক চলাচল বন্ধ করে দিয়েছে পরিবহন মালিকরা। ফলে রাজধানীসহ সারা দেশেই সাধারণ মানুষকে পড়তে হয়েছে চরম ভোগান্তিতে। রাজধানীতে অটোরিকশা, রিকশা ও বাইকের ভাড়া তিন গুণ হয়ে গেছে। ১০০ টাকার ভাড়া ৩০০ টাকা দিয়ে যেতে হচ্ছে।

একদিকে, শুক্রবার রাজধানীতে সরকারি-বেসরকারি অসংখ্য নিয়োগ পরীক্ষা রয়েছে। সেই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা আজ সকালে অনুষ্ঠিত হয়েছে। ছুটির দিন হলেও আজ রাজধানীতে রয়েছে যাত্রীর চাপ। অন্যদিকে, সড়ক পরিবহন মালিক সমিতি, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, ট্রাক-বাস মালিক অ্যাসোসিয়েশন এবং ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতির ডাকা ধর্মঘটের কারণে শুক্রবার সকাল ৬টা থেকে নগরীতে বন্ধ রয়েছে গণপরিবহন।

রাজধানীর নতুনবাজারে বাসের জন্য দাঁড়িয়ে থাকা এক যাত্রী জানান, তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। শুক্রবার সরকারি বন্ধ থাকলেও তার অফিস খোলা থাকে। তিনি অফিস করতে যাবেন, কিন্তু গণপরিবহন নেই। এদিকে সড়কে চলমান অটোরিকশা থাকলেও চওড়া ভাড়া হাঁকাচ্ছেন।

তিনি আরও জানান, জ্বালানি তেলের দাম বাড়ায় গণপরিবহন বন্ধ। কিন্তু মানুষের দুর্ভোগ ও ভোগান্তির মধ্যেও সিএনজি চালিত অটোরিকশা চালকরা সুযোগ নিতে শুরু করেছে। ২০০ টাকার ভাড়া চাইছে ৫০০ টাকা। বিপদে পড়েছি। তাই রিকশা যোগে ভেঙে ভেঙে পল্টনে যাচ্ছি।

আরেক যাত্রী জানান, তিনি অটোরিকশা খুঁজছেন। কিন্তু দীর্ঘ সময় পার হয়ে গেলেও তিনি অটোরিকশা পাননি। বাস না থাকায় অটোরিকশা চালকদের ডিমান্ড বেড়ে গেছে। তারা অনেক বেশি ভাড়া চাইছে।

বুধবার (০৩ নভেম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের একটি গেজেটে লিটার প্রতি ১৫ টাকা বাড়ানো হয়েছে ডিজেল ও কেরোসিনের দাম।