আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে আগামীকাল দুই দিনব্যাপী অশ্বিনী মেলা শুরু


আজকের বার্তা | প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৪ ৫:৪৯ অপরাহ্ণ বরিশালে আগামীকাল দুই দিনব্যাপী অশ্বিনী মেলা শুরু
Spread the love

বার্তা ডেস্ক ॥ সত্য, প্রেম ও পবিত্রতার ধারক মহাত্মা অশ্বিনী কুমার দত্তের ১৬৯তম জন্মদিন উপলক্ষে বরিশালে দুই দিনব্যাপী অশ্বিনী মেলার উদ্বোধণ করা হবে বৃহস্পতিবার।

বিকেল সাড়ে চারটায় নগরীর সরকারি বরিশাল কলেজ প্রাঙ্গণে প্রদীপ প্রজ্জলনের মধ্যদিয়ে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধণ করবেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অবসরপ্রাপ্ত কর্নেল জাহিদ ফারুক শামীম এমপি। দুইদিনের মেলায় শ্রদ্ধা নিবেদন, প্রদীপ প্রজ্জলন, আলোচনা সভা এবং সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করা হয়েছে। মেলায় বাঙালি সংস্কৃতির নানা রকম উপকরণ নিয়ে থাকবে স্টল। মহাত্মা অশ্বিনী কুমার দত্তের স্মৃতির সম্মানে জন্মদিন উপলক্ষে চর্তুথবারের মতো দুই দিনব্যাপী অশ্বিনী মেলার আয়োজন করেছে অশ্বিনী কুমার স্মৃতি সংসদ জেলা কমিটি।

কমিটির সভাপতি স্নেহাংশু কুমার বিশ্বাস জানিয়েছেন, বিভিন্ন সমাজহিতৈষী ও কল্যাণমূলক রাজনৈতিক কর্মকান্ডের কারণে অশ্বিনী কুমার দত্ত সুপরিচিত ছিলেন। জাতীয়তাবাদী রাজনীতি, জনকল্যাণ ও উন্নয়নমূলক কাজকর্মের জন্য তাকে মহাত্মা অশ্বিনী কুমার বা আধুনিক বরিশালের রূপকার বলে অভিহিত করা হয়। তিনি ছিলেন দুর্নীতি, সামাজিক গোঁড়ামি, কুসংস্কার ইত্যাদির বিরুদ্ধে ও গণতান্ত্রিক আন্দোলনে নিবেদিতপ্রাণ। তিনি বরিশাল পৌরসভার কমিশনার, ভাইস চেয়ারম্যান এবং পরবর্তীতে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। প্রকৃত অর্থে তিনি ছিলেন আধুনিক বরিশালের নির্মাতা এবং ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। সত্য-প্রেম-পবিত্রতার প্রতীক অশ্বিনী কুমার দত্ত অবিভক্ত ভারতবর্ষে বরিশালকে শিক্ষা, সংস্কৃতি ও রাজনীতির অন্যতম প্রধান পীঠস্থানে পরিণত করেছেন। তার জন্যই ব্রিটিশ বিরোধী আন্দোলনে বরিশাল ব্রিটিশ সরকারের মাথা ব্যথার কারণ হয়ে উঠেছিলো।

অসাম্প্রদায়িক চেতনার অধিকারী মানুষটি বরিশালবাসীর কাছে ছিলেন মুকুটহীন সম্রাট। বরিশাল শহরে তার নিজের দান করা জমিতে তিনি তার বাবার নামে ব্রজমোহন বিদ্যালয় ও ব্রজমোহন (বিএম) কলেজ প্রতিষ্ঠা করেছেন। তার বাসস্থানে প্রতিষ্ঠিত হয়েছে সরকারি বরিশাল কলেজ। ইতিহাস ঐতিহ্যের ধারক ও বাহক শতবর্ষী অশ্বিনী কুমার হল এবং গৌরনদী উপজেলার বাটাজোর অশ্বিনী কুমার মাধ্যমিক বিদ্যালয় তার নামে প্রতিষ্ঠিত।

মেলার দ্বিতীয় দিন শুক্রবার (২৬ জানুয়ারি) বিকেল চারটায় অনুষ্ঠিত সভায় স্মৃতি সংসদের সহ-সভাপতি দেবাশীষ কুন্ডুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম।