আজকের বার্তা
আজকের বার্তা

আসন বণ্টন নিয়ে আমুর বাসায় বৈঠকে জোটের নেতারা


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ০৫, ২০২৩ ৫:৫৬ অপরাহ্ণ আসন বণ্টন নিয়ে আমুর বাসায় বৈঠকে জোটের নেতারা
Spread the love

বার্তা ডেস্ক ॥ অমীমাংসিত আসন ভাগাভাগি নিয়ে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের সমন্বয়ক আমির হোসেন আমুর সঙ্গে বৈঠকে বসেছেন শরিক দলের নেতারা। আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিকেলে ১৪ দলের আমুর ইস্কাটনের বাসায় এ বৈঠক শুরু হয়। এ রিপোর্ট লেখার সময় বিকেল ৫টার সময় বৈঠক চলছিল।

বৈঠকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরিন আখতার উপস্থিত আছেন।

এর আগে গতকাল সোমবার সন্ধ্যা থেকে রাত প্রায় সাড়ে ১০টা পর্যন্ত গণভবনে ১৪ দলীয় জোটের শরিক নেতাদের সঙ্গে বৈঠকে করেন জোটের প্রধান ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

গতকাল বৈঠক শেষে আমির হোসেন আমু  বলেছিলেন, ‘কিছু আসনে আমরা একসঙ্গে নির্বাচন করব। আর কিছু আসনে তারা (শরিক দলগুলো) নিজেদের মতো নির্বাচন করবে। একসঙ্গে নির্বাচন করা আসনগুলোতে শরিকরা নৌকা প্রতীক ব্যবহার করতে পারবে।

বাকি আসনগুলোতে তাদের নিজেদের প্রতীক ব্যবহার করবে।’গতকালকের বৈঠক সূত্রে জানা গেছে, স্বতন্ত্র প্রার্থীর আধিক্য যেমন আছে তেমনি থাকবে। দল থেকে একজনকে জেতানোর জন্য অন্যজনকে বসতে বাধ্য করা হবে না।দ্বাদশ সংসদ নির্বাচনের আগে আসন সমঝোতার বিষয়টি চূড়ান্ত করতে শেখ হাসিনার সঙ্গে বৈঠক থেকে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়।কমিটি আগামী দুই দিনের মধ্যে আসন সমঝোতার বিষয়টি চূড়ান্ত করতে পারে।

কমিটির সদস্যরা হলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ও যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম।

এদিকে আজ দুপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ১৪ দলীয় জোটের শরিকদের সঙ্গে আওয়ামী লীগের আসন ভাগাভাগির বিষয়টি আগামীকাল বুধবারের মধ্যে নিষ্পত্তি হবে। শরিকরা কে কোন আসন পাচ্ছেন সেটাও তখন জানা যাবে।

তিনি বলেন, ‘১৪ দলের প্রত্যাশা ও বাস্তবতার সঙ্গে মিল রেখে আসন ভাগাভাগির সিদ্ধান্ত হবে।১৪ দলের নেতারা সন্তুষ্ট কি না সেটা আমাদের দেখার বিষয় নয়। রাজনীতিতে সবাই ঐক্যবদ্ধ থাকতে হবে।’