আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে নতুন কৌশলে প্রতারণা ফাঁদ !


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩ ৫:৫৯ অপরাহ্ণ বরিশালে নতুন কৌশলে প্রতারণা ফাঁদ !
Spread the love

নিজেস্ব প্রতিবেদক ॥ প্রতারণার নতুন কৌশলে এবার ফোন নম্বর ধরে ধরে বিভিন্ন প্রলোভন দেখিয়ে সাধারণ মানুষের মোবাইল ফোন থেকে টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র। তাদের এই প্রতারণা মেসেজ থেকে বাদ যাচ্ছেন না পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাও। তারপরেও ওইসব প্রতারকদের বিরুদ্ধে কার্যকরী কোনো ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হচ্ছেনা।

অনুসন্ধানে জানা গেছে, অনলাইনে বিভিন্ন প্রতারণার ঘটনায় প্রশাসন সতর্ক থাকায় এবার ফোন নম্বর ধরে মেসেজ প্রতারণায় নেমেছে একটি প্রতারক চক্র। ইতোমধ্যে বরিশাল নগরীর বিভিন্ন শ্রেনী ও পেশার কমপক্ষে ১০ হাজার মানুষের মোবাইল ফোনে চাকরি পাওয়া, লটারি জেতা, উপহার কিংবা স্কলারশীপ পাওয়ার প্রলোভন দেখিয়ে একাধিক মেসেজ এসেছে। আর ওই মেসেজ নিশ্চিত হতে প্রতারকদের পাঠানো লিংক বা নম্বরে ক্লিক বা ফোন করতেই সর্বশান্ত হচ্ছেন তারা।

সোমবার সকালে নগরীর বাসিন্দা ও নার্স সমিতা দাস বলেন, আমার মোবাইলে চাকরি পাওয়া এবং আমার সহকর্মীর মোবাইলে স্কলারশিপের মেসেজ আসে। আমি যেহেতু কোথাও কোনো ইন্টারভিউ দেইনি তাই বিষয়টি গুরুত্ব দেইনি। কিন্তু আমার সহকর্মী স্টুডেন্ট। সে স্কলারশিপ মেসেজ পেয়ে প্রতারকদের পাঠানো লিংককে ক্লিক করতেই তার ফোন হ্যাক হয়ে যায়। অন-অফ সুইচও কাজ করেনা। প্রায় বিশ মিনিট পর ঠিক হয়। পরে সে দেখতে পায় তার বিকাশ অ্যাকাউন্ট থেকে ২১ হাজার টাকা উধাও হয়ে গেছে।

তিনি আরও জানান, প্রতারকদের পাঠানো (যঃঃঢ়ং://ধি.সব /৮৮০১৮৯২৭৬৪৯৪০) লিংকে ক্লিক করতেই প্রথমে হোয়াটসঅ্যাপ ওপেন হয়। পরে তার ফোন হ্যাক হয়ে যায়। একই অভিযোগ করে নগরীর বাসিন্দা কলেজ পড়-য়া ছাত্রী আফসানা আক্তার বলেন, +৮৮০ ১৮৭০-৪৭৩৩৯৮ এই নম্বরে ফোন করার পর তার নগদ অ্যাকাউন্ট থেকে ৭০০ টাকা উধাও হয়ে গেছে।

এছাড়াও কুরিয়ারে উপহার আসার প্রলোভনসহ অসংখ্য মেসেজ আসছে জানিয়ে বরিশালের আইটি বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার বিডি ডটকম এর পরিচালক জিহাদ রানা বলেন, একটি চক্র বিভিন্ন কৌশলে ডাটাবেইজ থেকে ফোন নম্বর সংগ্রহ করছে। ওরা জানেনা কোন ফোন নম্বর কার? ওরা গণহারে প্রলোভন দিয়ে মেসেজ পাঠায়। যা অনেকসময় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তার কাছেও চলে যায়। এদের এখনই নিয়ন্ত্রণ করা না গেলে অসংখ্য নিরিহ মানুষের ক্ষতি হবে।

নগরীর সাংবাদিক, পুলিশ, গৃহকর্মী, গৃহিণী, শিক্ষার্থীসহ প্রায় সকলের কাছেই এই প্রলোভন মেসেজ পাঠানো হয়েছে জানিয়ে সাংবাদিক সালেহ টিটু বলেন, আমিসহ আমার সহধর্মিনীর মোবাইল ফোনেও এধরনের প্রায় ১৫টি মেসেজ এসেছে। নগরীর বাসিন্দা মোঃ সাইদুজ্জামান বলেন, আমার মোবাইল ফোনে (০১৬১৮-৭৪০৩৭১) নম্বর থেকে একটি ম্যাসেজ এসেছে। যেখানে ইংরেজীতে লেখা ছিলো। যার বাংলা অর্থ হচ্ছে-প্রিয় ছাত্র। আপনি বৃত্তি পেয়েছেন ৫ হাজার ২০০ টাকা। অনুগ্রহ করে (০১৭৯৫-৫৭৭৯৫৯ ও ০১৭৬০-৭০০৩৫২) নম্বরে যোগাযোগ করুন। এছাড়াও ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েব সাইটের নম্বর দেয়া হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, তার মোবাইল ফোনেও এধরনের ম্যাসেজ এসেছে। গৃহিনী রোমানা জিহাদ বলেন, তার কাছেও এরকম মেসেজ এসেছে। তার ছোট মেয়ে বুঝতে না পেরে ক্লিক করতেই ফোন হ্যাক হলেও তার কোনো অ্যাকাউন্ট ছিলোনা।

অনুসন্ধানে জানা গেছে, প্রতারক চক্রটি ফোনের মেসেজ অপশনে ইংরেজীতে মেসেজ করে। যে মেসেজের অর্থ দাঁড়ায় আপনি স্কলারশিপ পেয়ে কানাডা, ইউরোপ কিংবা লন্ডনে পড়াশোনার সুযোগ পেয়েছেন। ইন্টারভিউ বা লটারি জিতে আপনি ২ থেকে ৫ হাজার টাকা পেয়েছেন। বিস্তারিত জানতে নীচের লিংকে ক্লিক করুন অথবা ফোন নম্বর দিয়ে বলছে কল করুন। আর লিংকে ক্লিক করা বা ফোন করা মাত্রই ওই ব্যক্তির বিকাশ, নগদ বা অন্যকোনো একাউন্টে থাকা সব টাকা হাওয়া হয়ে যাচ্ছে।

বিষয়টি নিয়ে চরম বিব্রত হয়ে বরিশালের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোঃ ফজলুল করিম বলেন, আমার কাছেও এরকম একাধিক মেসেজ এসেছে। এই লিংকে কখনো কেউ ক্লিক করবেন না। যে ক্লিক করবে প্রতারকরা তার ফোনের গোপন তথ্য নিয়ে যাবে। তিনি আরও বলেন, প্রতারক চক্রটিকে সনাক্ত করতে ইতোমধ্যে আমাদের সাইবার নিরাপত্তা বিভাগকে সতর্ক করা হয়েছে।