আজকের বার্তা
আজকের বার্তা

উজিরপুরে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩ ৮:৩৫ অপরাহ্ণ উজিরপুরে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত
Spread the love

বার্তা ডেস্ক ॥ বরিশালের উজিরপুরে বিনা উদ্ভাবিত তেলজাতীয় ফসলের জাত পরিচিতি, চাষাবাদ পদ্ধতি, বীজ উৎপাদন এবং সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ ওই উপজেলার প্রশিক্ষণ হলে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান, বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সিদ্দিকুর রহমান, বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের পরিচালক ড. মো. শহীদুল ইসলাম এবং ডিএই বরিশালের উপপরিচালক মো. মুরাদুল হাসান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কপিল বিশ্বাস, বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহার পপি ও কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

 

প্রশিক্ষণে বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের আওতাধীন ৫০ জন কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ভোজ্যতেলের আমদানিনির্ভরতা কমাতে তেলজাতীয় ফসলের উৎপাদন বাড়ানো দরকার। এজন্য উন্নতমানের বীজ নির্বাচন করতে হবে। এক্ষেত্রে বিনা উদ্ভাবিত জাতগুলো এ অঞ্চলের জন্য বেশ উপযোগী। তিনি চলতি বছরের উৎপাদিত বীজ সংরক্ষণ করে আগামীতে মাঠ পর্যায়ে সম্প্রসারণের আহবান জানান।