আজকের বার্তা
আজকের বার্তা

ইংলিশ মিডিয়াম স্কুল নিবন্ধনের নির্দেশ, আইন না মানলে ব্যবস্থা


আজকের বার্তা | প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩ ৩:১১ অপরাহ্ণ ইংলিশ মিডিয়াম স্কুল নিবন্ধনের নির্দেশ, আইন না মানলে ব্যবস্থা
Spread the love

বার্তা ডেস্ক ॥ বিদেশি কারিকুলামে পরিচালিত ইংলিশ মিডিয়াম স্কুলগুলোকে আইনের আওতায় আনতে চায় সরকার। এর অংশ হিসেবে স্কুলগুলোকে নিবন্ধনের উদ্যোগ নিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। ৩০ দিনের মধ্যে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোকে নিবন্ধন বা নিবন্ধন নবায়ন করার নির্দেশ দিয়েছে শিক্ষা বোর্ড।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত জানিয়েছেন। তিনি জানান, শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৭ সালের নীতিমালা অনুযায়ী, ইংলিশ মিডিয়াম স্কুল পরিচালনা করার বিধান রয়েছে।

অধিকাংশ প্রতিষ্ঠান এ নীতিমালা অনুসরণ করছে না। আমরা চাই, সব ইংলিশ মিডিয়াম স্কুল এ নীতিমালা অনুযায়ী চলুক। এর অংশ হিসেবে স্কুলগুলোকে নিবন্ধন বা নিবন্ধন নবায়নের নির্দেশ দেওয়া হয়েছে। কেউ এ নির্দেশ না মানলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তথ্য বলছে, দেশে বর্তমানে ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ১৩৭টি। এগুলোর মধ্যে ‘ও লেভেল’ শিক্ষাপ্রতিষ্ঠান ৩০টি, ‘এ লেভেল’ ৯২টি ও জুনিয়র স্কুল ১৫টি। এসব স্কুলে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ‘অর্ডিনারি লেভেল’, সংক্ষেপে ‘ও’ লেভেল এবং পরবর্তী নবম থেকে দ্বাদশ শ্রেণি ‘অ্যাডভান্স’ লেভেল, সংক্ষেপে ‘এ’ লেভেল হিসেবে গণ্য করা হয়। পরবর্তী শিক্ষাস্তরে এ-১ ও এ-২ শ্রেণিভুক্ত।

ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সংগঠন ইংলিশ মিডিয়াম স্কুলস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএমএসএবি) তথ্য বলছে, দেশে বর্তমানে ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা তিন শতাধিক।

ইংলিশ মিডিয়াম স্কুল নিবন্ধনের উদ্যোগকে এখনই স্বাগত জানাতে রাজি নয় ইএমএসএবি প্রেসিডেন্ট ড. কাজী তায়েফ। তিনি জানান, নিবন্ধনের নামে অযাচিত হস্তক্ষেপ যাতে না হয়, সে বিষয়ে খেয়াল রাখতে হবে। এখনই নিবন্ধনপ্রক্রিয়া নিয়ে কোনো মন্তব্য করতে চাই না।

সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এস এম হাফিজুর রহমান। তিনি জানান, সরকারের এ উদ্যোগকে স্বাগত জানাই। শুধু নিবন্ধন করলেই হবে না, এ প্রতিষ্ঠানগুলো যেন নীতিমালা  অনুযায়ী চলে, সে বিষয়েও নজরদারি করতে হবে।

সম্প্রতি ঢাকা শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক মোহাম্মদ আবুল মনছুর ভূঁঞা স্বাক্ষরিত এক অফিস আদেশে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোকে নিবন্ধন বা নিবন্ধন নবায়ন করতে বলা হয়েছে।

এতে বলা হয়, বেসরকারি স্কুলগুলোর রেজিস্ট্রেশন অধ্যাদেশ অনুযায়ী, বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলকে সংশ্লিষ্ট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে নিবন্ধন করতে হবে।

যেসব প্রতিষ্ঠান এরই মধ্যে সাময়িক নিবন্ধন/নিবন্ধন গ্রহণ করার পর মেয়াদ শেষে আর নবায়ন করেনি, সেসব প্রতিষ্ঠানকেও চিঠি ইস্যুর তারিখ থেকে আগামী ৩০ দিনের মধ্যে নিবন্ধন নবায়ন করতে হবে।