আজকের বার্তা
আজকের বার্তা

ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার দাবি


আজকের বার্তা | প্রকাশিত: এপ্রিল ০৭, ২০২৩ ১:৫১ অপরাহ্ণ ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার দাবি
Spread the love

ঈদের আগেই শ্রমিকদের বকেয়া বেতন, বোনাস দেওয়া এবং যানবাহনের ভাড়া কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। এই দাবিতে বরিশালে মানববন্ধন করেছে তারা। টিইউসি বরিশাল জেলা কমিটির উদ্যোগে শুক্রবার সকাল ১০টায় নগরের অশ্বিনী কুমার হলের সামনে বিভিন্ন ট্রেড ইউনিয়নের শ্রমিকদের উপস্থিতিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

শ্রমিক নেতা অ্যাড. এ কে আজাদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তৃতা করেন কৃষক নেতা অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, শ্রমিক নেতা জে কে মুকুল, যুব নেতা অধ্যাপক বিপ্লব দাস, বস্তিবাসী নেতা নূর হোসেন, দর্জি শ্রমিক নেতা তুষার সেন, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি আলম খান, নৌযান শ্রমিক নেতা শেখ আবুল হাসেম, নারী নেত্রী জোছনা বেগম ও কবি অপূর্ব গৌতম। সঞ্চালকের দায়িত্ব পালন করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জনাব আলাউদ্দিন মোল্লা।

 

এ সময় তারা বলেন, ঈদের ১০দিন আগে শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস দিতে হবে। পর্যাপ্ত যানবাহনের ব্যবস্থা করতে হবে, লঞ্চ-বাস-রেলসহ যানবাহনের ভাড়া কমাতে হবে। আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন এবং যাত্রী সাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ঈদকে কেন্দ্র করে একদল চাঁদাবাজ পুলিশ, অজ্ঞান পার্টি, ছিনতাইকারী, পকেটমার, যানবাহনের মালিক এক হয়ে সাধারণ শ্রমিক যাত্রী সাধারণের টাকা কেড়ে নেয়ার মহা উৎসবে মেতে উঠে।

 

তারা বলেন, ঈদের আগে যানবাহন যেমন থাকে না, তেমনি থাকে না নিরাপত্তা। পর্যাপ্ত যাত্রী হলে ভাড়া কমার কথা, কিন্তু বাস্তবে যানবাহনের ভাড়া দ্বিগুণ, তিনগুণ, এমনকি কখনো কখনো সীমাহীন ভাড়া বাড়ানো হয়। অর্থাৎ মানুষকে ঠেকিয়ে অর্থ আদায় করা হয়। এ বিষয় পত্র পত্রিকায় সংবাদ প্রকাশ হলেও সরকার-প্রশাসন যেন অন্ধ বোবা হয়ে যায়, তাদের কিছুই বলার ও করার থাকে না। ফিরতি পথে আরও বেশি বেশি বিড়ম্বনার শিকার হতে হয়। এমতাবস্থায় রাষ্ট্র, পুলিশ, সমাজকর্মী, রাজনৈতিক কর্মী কাউকেই খুঁজে পাওয়া যায় না। রাষ্ট্র, সমাজ এবং প্রশাসন মানুষের দুর্যোগের সময় যখন কাজে আসে না, তখন একজন দায়িত্বশীল মানুষ হিসেবে লজ্জা ঢাকার আর কোন জায়গা থাকে না।

 

এ সময় বক্তারা আরও বলেন, আমরা বিশ্বাস করি রাষ্ট্র এবং প্রশাসন সঠিকভাবে উদ্যোগ নিলে এই সমস্যা সমাধান কোনো কঠিন কিছু নয়।