আজকের বার্তা
আজকের বার্তা

মুখের লালায় প্রেগন্যান্সি পরীক্ষা


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ ১২:২৯ অপরাহ্ণ মুখের লালায় প্রেগন্যান্সি পরীক্ষা
Spread the love

নারীদের অন্তঃসত্ত্বা পরীক্ষা করা এবং নির্ভুলভাবে জানতে ব্যবহার করা হয় প্রেগন্যান্সি কিট। এই যন্ত্রের ব্যবহারও সহজ। গর্ভধারণ করলে শরীরে বিটা এইচসিজি নামে একটি হরমোন তৈরি হয়, যার উপস্থিতি রক্ত ও প্রস্রাবে নির্ণয় করা যায়। তবে অনেক ক্ষেত্রে সঠিক ফল পাওয়া নিয়ে শঙ্কা দেখা দেয়।

 

এবার মুখের লালা দিয়েই বোঝা যাবে গর্ভাবস্থা। আরও সহজ ও দ্রুত সময়ের মধ্যেই পাওয়া যাবে ফলাফল। রক্ত বা প্রসাবের নমুনা প্রয়োজন নেই এই পরীক্ষায়। শুধু মুখের লালা দিয়ে মাত্র ১০ মিনিটে পাওয়া যাবে ফলাফল। ইসরাইলের একটি প্রতিষ্ঠান এই স্যালিস্টিক টেস্ট কিট বাজারে আনছে আগামী বছরের শুরুর দিকে।

 

প্রথমে ইউরোপ, দক্ষিণ আফ্রিকা, সংযুক্তর আরব আমিরাত ও ইসরাইলের বাজারে মিলবে এই কিট। মুখের লালা পরীক্ষার যে কিট আসছে, তা নিয়ে এবার অনেকটাই আশাবাদী এর উদ্ভাবনকারীরা। ইউরোপে বাজারজাত করার সব আনুষ্ঠানিকতাই সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে কিট উৎপাদনকারী প্রতিষ্ঠান স্যালিগনস্টিকস।

 

চলতি মাসে জার্মানিতে চিকিৎসা সংক্রান্ত একটি ট্রেড ফেয়ারে এই কিট উপস্থাপন করা হবে। উল্লেখ্য, ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয় স্যালিগনস্টিকস। ম্যালেরিয়াসহ নানা রোগ নিয়ে গবেষণা চালিয়েছে প্রতিষ্ঠানটি।