আজকের বার্তা
আজকের বার্তা

আফগানিস্তানে নিষিদ্ধ হতে যাচ্ছে টিকটক-পাবজি


আজকের বার্তা | প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ ১২:৩১ অপরাহ্ণ আফগানিস্তানে নিষিদ্ধ হতে যাচ্ছে টিকটক-পাবজি
Spread the love

আফগানদের জন্য আরেকটি নিষেধাজ্ঞা। আগামী তিন মাসের মধ্যে দেশে ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক এবং জনপ্রিয় ভিডিও গেম পাবজি ব্যবহার নিষিদ্ধ করবে বলে জানিয়েছে তালেবান।

তালেবান দেশে ক্ষমতা দখল করার পর থেকে, একাধিক মিডিয়া প্ল্যাটফর্ম এবং ওয়েবসাইটগুলিকে অনৈতিক বলে মনে করে ব্লক করেছে। দক্ষিণ এশিয়ার দেশটিতে মিডিয়া আউটলেটগুলির অধিকার এবং কার্যকারিতা হ্রাস করা হয়েছে। খামা প্রেস রিপোর্ট করেছে- নিরাপত্তা সেক্টর এবং শরিয়া আইন প্রশাসকদের কর্মকর্তাদের সাথে একটি সম্মেলনে, তালেবান ঘোষণা করেছে যে তারা টিকটক ও পাবজি উভয় অ্যাপকে আফগানিস্তানে নিষিদ্ধ করবে। দেশের টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে নিষেধাজ্ঞার বিষয়ে অবহিত করা হয়েছে এবং নির্ধারিত সময়ের মধ্যে নিয়ম মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে। যোগাযোগ মন্ত্রী নজিবুল্লাহ হাক্কানি বলেছেন, আমরা ২৩.৪ মিলিয়ন ওয়েবসাইট ব্লক করেছি।

বক্তৃতা করার সময়, সরকারের যোগাযোগ উপমন্ত্রী আহমেদ মাসুদ লতিফ রাই অনলাইন বিষয়বস্তু নিয়ন্ত্রণে তালেবানদের সাথে সহযোগিতা করতে অস্বীকার করার জন্য ফেসবুকের নিন্দা করেছিলেন। দেশের মিডিয়া সংস্কৃতিতে বড় ধরনের পরিবর্তন এসেছে। যার মধ্যে অর্ধলক্ষাধিক মিডিয়া আউটলেট বন্ধ রয়েছে, বেশ কয়েকটি চ্যানেল এবং ওয়েবসাইটের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে, কাজের সীমাবদ্ধতা বৃদ্ধি, সহিংসতা, এবং সাংবাদিকদের হুমকির মুখে ফেলা হয়েছে।